ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরা থেকে সুস্থ হয়ে দেশে ফিরলেন আরো ৫ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
ত্রিপুরা থেকে সুস্থ হয়ে দেশে ফিরলেন আরো ৫ জন

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা থেকে সুস্থ হয়ে দেশে ফিরেছেন আরো পাঁচ বাংলাদেশি নাগরিক।

শুক্রবার (০১ এপ্রিল) আখাউড়া সীমান্তের জিরো পয়েন্টে পরিবারের সদস্যদের কাছে তাদের হস্তান্তর করা হয়।

এ সময় স্বজনদের কাছে পেয়ে তারা কান্নায় ভেঙে পড়েন।

দেশে ফেরা পাঁচজন হলেন- চট্টগ্রামের রাঙ্গুনিয়া এলাকার বাসিন্দা সন্তোষ দেব, নারায়ণগঞ্জের বন্দর এলাকার বাসিন্দা বিজয় চুনু, মানিকগঞ্জ জেলার পুরাদাহ এলাকার ময়না বেগম, পটুয়াখালী জেলার কোড়ালিয়া এলাকার রোজিনা বেগম এবং কুমিল্লার নাজিরপুর এলাকার বাসিন্দা কুলসুম বেগম।

এদিন তাদের হস্তান্তরের সময় আগরতলা বাংলাদেশ হাই কমিশনের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ, প্রথম সচিব রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব (স্থানীয়) এবং মিশন প্রধান মো. এস এম আসাদ্দুজামান আখাউড়া সীমান্তে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন আগরতলার নরসিংগড় এলাকার মর্ডান সাইক্রিয়াটিক হাসপাতালের চিকিৎসক উদয়ন মজুমদারসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা।

সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ বলেন, যারা দেশে ফিরেছেন, তাদের ত্রিপুরার বিভিন্ন জায়গা থেকে মানসিক ভারসাম্যহীন অবস্থায় উদ্ধার করা হয়। দীর্ঘদিনের চিকিৎসায় তারা ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন এবং একপর্যায়ে  নিজেদের পরিচয় দিতে সক্ষম হন। এরপর বিষয়টি যাচাই করে তাদের পরিবার-পরিজনের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ নিয়ে গত তিন বছরে হাইকমিশনের উদ্যোগে ১৫ জন বাংলাদেশি নাগরিক নিজ বাড়িতে ফিরে যেতে পেরেছেন বলে জানান সহকারী হাইকমিশনার।

জানা গেছে, যে পাঁচজনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে, তাদের মধ্যে দুজনকে উদ্ধার করা হয় ২০১৫ সালে। অপর তিনজনকে উদ্ধার করা হয় ২০১৮ সালে। আদালতের নির্দেশে তাদের একই হাসপাতালে পাঠানো হয় এবং সুচিকিৎসার ব্যবস্থা করা হয়।

মর্ডান সাইক্রিয়াটিক হাসপাতালের চিকিৎসক উদয়ন মজুমদার জানান, তাদের হাসপাতালে আরো ১৫ জন বাংলাদেশি নাগরিক চিকিৎসাধীন রয়েছেন। তারা নিজেদের বাংলাদেশি পরিচয় দিয়েছেন। বিষয়টি যাচাইয়ের পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২২
এসএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।