ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

আগরতলা

তাজউদ্দীন আহমদের পারিবারিক দালান হবে মিউজিয়াম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
তাজউদ্দীন আহমদের পারিবারিক দালান হবে মিউজিয়াম কথা বলছেন ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক।

আগরতলা, (ত্রিপুরা): বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের পরিবারিক স্মৃতিবিজড়িত সোনামুড়ার ডাকবাংলোকে মুক্তিযুদ্ধ মিউজিয়াম করার পরিকল্পনা নিয়েছে ত্রিপুরা সরকার।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের স্ত্রী ও সন্তানসহ পরিবারের লোকজন ত্রিপুরা এসে ছিলেন।

তারা কিছুদিন বর্তমান সিপাহীজলা জেলার অন্তর্গত সোনামুড়া মহকুমার (উপজেলা) মহকুশাসকের ডাকবাংলোতে আশ্রয় নিয়েছিলেন। সেসময় ডাকবাংলোর দালানটি এখনও অক্ষত অবস্থায় রয়েছে।  

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রীর তাজউদ্দীন আহমদের পরিবারের সম্মানার্থে ত্রিপুরা সরকার এই ডাকবাংলোর সেই ভবনটিকে মুক্তিযুদ্ধ মিউজিয়াম করার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক।

তিনি বলেন, এই বিষয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব নিজে আগ্রহ প্রকাশ করেছেন। এই মিউজিয়ামে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সামগ্রী রাখা হবে বলেও জানিয়েছেন।  

সম্প্রতি তাজউদ্দীন আহমদের মেয়ে এমপি সিমিন হোসেন রিমি ত্রিপুরা এসে সোনামুড়ার সেই ডাকবাংলোটি ঘুরে দেখে পুরাতন স্মৃতিরোমন্তন করে যান। তিনি তার সফরকালে জানিয়ে ছিলেন সেসময় যেমন দেখে ছিলেন ডাকবাংলোর দালানটি এখন ঠিক তেমন রয়েছে।  

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa