ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

১০ দফা দাবিতে আগরতলায় কৃষক-শ্রমিকদের সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
১০ দফা দাবিতে আগরতলায় কৃষক-শ্রমিকদের সমাবেশ ১০ দফা দাবিতে আগরতলায় কৃষক-শ্রমিকদের সমাবেশ

আগরতলা (ত্রিপুরা): কৃষক-শ্রমিক-ক্ষেতমজুরদের স্বার্থ সম্বলিত ১০ দফা দাবিকে সামনে রেখে আগরতলায় এক বিশাল মিছিল এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) রাজধানী মেলারমাঠে সংযুক্ত কৃষাণ মোর্চার উদ্যোগে আয়োজিত মিছিল ও সমাবেশে হাজার হাজার কৃষক-শ্রমিক অংশ নেন।

 

কর্মসূচির শুরুতে রাজধানী মেলারমাঠ এলাকা থেকে বিশাল মিছিল শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। এরপর অনুষ্ঠিত হয় জনসভা। এতে উপস্থিত ছিলেন- রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী তথা বর্তমান বিরোধী দলনেতা মানিক সরকার, সংযুক্ত কিষাণ মোর্চার ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক পবিত্র কর, সর্বভারতীয় কৃষক নেতা অশোক দেওয়ালে, সিপিআইএম দলের ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক জিতেন্দ্র চৌধুরী, জনজাতি নেতা অঘোর দেববর্মা প্রমুখ।  

সমাবেশে মানিক সরকার বলেন- ত্রিপুরা রাজ্যের বর্তমান বিজেপি সরকার কৃষিকে সর্বনাশ করে দিয়েছে। কৃষিকে সর্বনাশ করায় রাজ্যের অন্যান্য ক্ষেত্রও প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থা থেকে মুক্তি পেতে শ্রমিক, কৃষক, মজুর, জুমিয়া সব অংশের মানুষকে সংগঠিত করে সরকারের বিরুদ্ধে আন্দোলন কর্মসূচি গড়ে তুলতে হবে। রাজ্যের মানুষের কাজ নিয়ে বর্তমান সরকারের কোনো চিন্তা-ভাবনা নেই, তারা ঘুমাচ্ছে। তাদের জাগানোর জন্য সবাইকে সংগঠিত করে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।  

কৃষক আন্দোলনের নেতা পবিত্র কর বলেন- রাজ্যের সরকারি গুদামে বীজ নেই, সার নেই। চাষবাস করার জন্য কৃষকদের এসব সামগ্রী প্রকৃত দামের চেয়ে তিন গুণ দামে কিনতে হচ্ছে। জমিতে পানি সেচ দেওয়ার জন্য যেসব মেশিন বামফ্রন্ট সরকার বসিয়েছিল বর্তমানে সেগুলোর ৭৫ শতাংশের বেশি অচল হয়ে পড়ে আছে। কৃষি দপ্তরের আধিকারিকরা বলছেন এই মেশিনগুলো মেরামত করার জন্য সরকার তাদের কোনো অর্থ বরাদ্দ দিচ্ছে না।  

তিনি আরও বলেন, রাজ্যের বড় অংশের মানুষ রাবার চাষের সঙ্গে যুক্ত। রাবার চাষের জন্য বর্তমান সরকার নতুন কোনো সুযোগ-সুবিধা চালু করতে পারেনি এখনও। একইভাবে পান, সবজি, ফল চাষিদের জন্য সরকার নতুন কোনো প্রকল্প আনতে পারেনি বর্তমান সরকার। এই অবস্থায় সরকারের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এসসিএন/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।