ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় আসতে শুরু করেছে পরিযায়ী পাখি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
ত্রিপুরায় আসতে শুরু করেছে পরিযায়ী পাখি ত্রিপুরায় আসতে শুরু করেছে পরিযায়ী পাখি

আগরতলা (ত্রিপুরা): শীতের সঙ্গে সঙ্গে ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জলাশয়ে আসতে শুরু করেছে অতিথি পাখির দল।

শীতের আগমনে প্রতিদিনই একটু একটু করে নিম্নমুখী হচ্ছে তাপমাত্রার পারদ।

আগরতলা আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রী সেন্টিগ্রেড থেকে ১৯ ডিগ্রী সেন্টিগ্রেডের মধ্যে ঘোরাফেরা করছে। একইভাবে বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ নেমে এসেছে ৩১ শতাংশে। বাতাসের সর্বোচ্চ বেগ ঘণ্টায় ৯ কিলোমিটার পর্যন্ত। তবে পূর্বাভাসে বলা হয়েছে এগুলো ক্রমশ নিম্নমুখী।  

প্রতি বছরের মতো এ বছরও শীত আসার সঙ্গে সঙ্গে হাজার মাইল পাড়ি দিয়ে ত্রিপুরায় আসতে শুরু করেছে পরিযায়ী পাখির দল। এই পাখিগুলো মূলত আগরতলার কলেজ টিলা সরোবর, ত্রিপুরার পশ্চিম জেলার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী নিশ্চিন্তপুর, হাঁপানিয়া ইত্যাদি এলাকার জলাভূমিতে আসে।  

পশ্চিম জেলার জলাভূমিগুলোতে ইতোমধ্যে পরিযায়ী পাখিরা আসতে শুরু করেছে। নিশ্চিন্তপুরের জলাভূমি সংলগ্ন এলাকা বাসিন্দারা জানান, এই মুহূর্তে খুব অল্প সংখ্যক পরিযায়ী পাখি এসেছে এখানে। এদের মধ্যে বেশিরভাগই বালিহাঁস। শীতের তীব্রতা বাড়লে পাখিদের সংখ্যা বাড়বে। বালিহাঁসের পাশাপাশি বিভিন্ন আকারের বকসহ অন্যান্য পাখি জলাভূমিতে আসে। এই পাখিগুলোকে যাতে কেউ বিরক্ত করতে বা শিকার করতে না পারে তার জন্য এলাকার মানুষজন সতর্ক দৃষ্টি রাখেন বলেও জানিয়েছেন এলাকার বাসিন্দারা।  

মাঝেমধ্যে শহর থেকে মানুষজন অতিথি পাখি দেখার জন্য শীতের মৌসুমে এখানে আসেন। তবে এইসব স্থানীয় পর্যটকদের দ্বারা পাখিদের যাতে কোনো ধরনের বিরক্ত না করা হয় তার জন্য তারা সব সময় চেষ্টা করেন। শীত এলেই দূর দূরান্ত থেকে আসা এইসব অতিথি পাখিদের কিচিরমিচির এলাকার মানুষের সময় কেটে যায়।  

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
এসসিএন/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।