ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

আগরতলা

কফি উৎপাদনে নজর কাড়ছে ত্রিপুরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২১
কফি উৎপাদনে নজর কাড়ছে ত্রিপুরা ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): বাগিচা ফসলের পাশাপাশি কফি উৎপাদনে ত্রিপুরা রাজ্য দিন দিন নজর কাড়ছে। এ বছর ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বাগানগুলো থেকে প্রায় সাড়ে ১১মেট্রিক টন কফি উৎপাদিত হয়েছে।

এরমধ্যে প্রায় ১০মেট্রিক টন কফি উৎপাদিত হয়েছে অ্যারাবিকা ভ্যারাইটির। যেগুলো মূলত ত্রিপুরা রাজ্যের উত্তর জেলার জম্পুই পাহাড় এলাকার বাগানগুলোতে ফলে থাকে। অপর ভ্যারাইটি কপি হচ্ছে রোভাস্টা, এগুলো উপাদান হয়েছে প্রায় দেড় মেট্রিক টন। এ জাতীয় কফি মূলত রাজ্যের দক্ষিণ জেলার সাব্রুম এবং পশ্চিম জেলার তুলাকোনা বাগানে হয়ে থাকে।

কফি বোর্ড অফ ইন্ডিয়ার ত্রিপুরা অফিসের কর্মকর্তা অসীম কর বাংলানিউজকে জানান, ত্রিপুরা রাজ্যের বিভিন্ন বাগান থেকে সংগৃহীত কফির দানাগুলো প্রক্রিয়াজাত করার পর এগুলোকে গৌহাটিতে পাঠানো হয়। পরবর্তীতে কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু শহরে পাঠানো হয় নিলামের জন্য।

এছাড়াও দক্ষিণ জেলার কফি চাষিদের কেউ কেউ বাগান থেকে সংগৃহীত কফির বীজগুলো নিজে প্রক্রিয়া করার পর বাংলাদেশ ও ইউরোপের বাজারে রপ্তানি করে থাকেন।

অসীম কর জানান, সম্প্রতি ত্রিপুরা রাজ্যের ঊনকোটি জেলার বিভিন্ন জায়গায় নতুন করে আরও ৩৩ হেক্টর জমিতে কফি বাগান গড়ে তোলা হয়েছে। আগ্রহী চাষীদের জমিতে বাগান করে দিচ্ছে কফি বোর্ড অফ ইন্ডিয়া।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর, ২০২১
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa