ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

আগরতলা

ত্রিপুরায় ফের লোহা মজুদ ভাণ্ডার চালু করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
ত্রিপুরায় ফের লোহা মজুদ ভাণ্ডার চালু করবে সরকার রাম চন্দ্র প্রসাদ সিং

আগরতলা (ত্রিপুরা): ভারত সরকারের স্টিল মন্ত্রণালয় ত্রিপুরা রাজ্যে একটি মেগা লোহা মজুদ ভাণ্ডার (স্টক ইয়ার্ড) পুনরায় চালু করবে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় আগরতলার একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন, ভারত সরকারের স্টিল মন্ত্রণালয়ের মন্ত্রী রাম চন্দ্র প্রসাদ সিং।

তিনি জানান, আখাউড়া এবং আগরতলার মধ্যে সরাসরি রেল যোগাযোগ চালু হবে কিছুদিনের মধ্যে।  রাস্তা নির্মাণের কাজ চলছে। এ রেলপথ চালু হলে বাংলাদেশের মধ্য দিয়ে সরাসরি পশ্চিমবঙ্গের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যাবে। এতে খুব সহজে দেশের অন্যান্য প্রান্ত থেকে ত্রিপুরায় লোহাসহ বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে আসা যাবে।

একইভাবে রাজ্যের সাব্রুম সীমান্ত দিয়ে বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্র মাধ্যমে সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। যে কারণে ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের যোগাযোগ আরও সহজ হবে এবং ত্রিপুরা রাজ্য আর্থিক ভাবে লাভবান হবে।

তিনি আরও জানান, আখাউড়া ও আগরতলার মধ্যে যে রেলপথের নির্মাণ কাজ চলছে তাতে স্টিল মন্ত্রণালয় পরিচালিত সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়ার উৎপাদিত লোহা ব্যবহার করা হচ্ছে। সংবাদ সম্মেলনের পাশাপাশি তিনি এদিন স্টিল এবং ইস্পাত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন।

প্রসঙ্গত, অনেক বছর আগে এ রাজ্যে মজুদ ভাণ্ডার ছিল। কিন্তু পরবর্তীতে তা বন্ধ হয়ে যায়। বর্তমানে বিভিন্ন ধরনের নির্মাণ কাজে লোহার চাহিদা বৃদ্ধি পাওয়ায় সরকার এ মজুদ ভাণ্ডার পুনরায় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa