ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আগরতলা

ত্রিপুরায় দিব্যাঙ্গদের মধ্যে হুইল চেয়ার বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
ত্রিপুরায় দিব্যাঙ্গদের মধ্যে হুইল চেয়ার বিতরণ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় বিভিন্ন অনাথ আশ্রমের দিব্যাঙ্গদের (বিকলাঙ্গ) মধ্যে হুইল চেয়ার দেওয়া হয়েছে।

শুক্রবার (২০ আগস্ট) আগরতলা টাউন হলে এক অনুষ্ঠানে হুইল চেয়ার বিতরণ করা হয়।

ত্রিপুরা সরকারের সমাজকল্যাণ এবং সমাজ শিক্ষা দপ্তরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত সরকারের সমাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রণালয়ের মন্ত্রী প্রতিমা ভৌমিক, ত্রিপুরা রাজ্যের সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরের মন্ত্রী সান্তনা চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে মন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, আগে এসব লোকেদের বিকলাঙ্গ বলা হতো। বিকলাঙ্গ শব্দটির মধ্যে কেমন তুচ্ছতাচ্ছিল্যের ভাব রয়েছে তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদের দিব্যাঙ্গ নাম দিয়েছেন।

তিনি বলেন, বর্তমান সরকার তাদের সমস্যা সমাধানের জন্য তৎপরতার সঙ্গে কাজ করছে। যখনই কোনো দিব্যাঙ্গ ব্যক্তি তার প্রমাণপত্রসহ অন্যান্য সহযোগিতার জন্য আবেদন জানায় তখন দ্রুত সমাধান করে দেওয়া হচ্ছে। এছাড়াও সমাজের বয়স্ক অংশের মানুষের জন্য ২৪ ঘণ্টা একটি হেল্পলাইন ফোন নম্বর চালু করা হয়েছে। ভারতের যেকোনো প্রান্ত থেকে বয়স্ক মানুষ বিনামূল্যে এই ফোন নম্বরে কল করে সব ধরনের সমস্যায় সহায়তার আবেদন জানাতে পারেন। এক্ষেত্রেও খুব দ্রুত তাদের সমস্যাগুলো সমাধান করে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

অপরদিকে ত্রিপুরা সরকারের সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরের মন্ত্রী সান্তনা চাকমা বলেন, বর্তমান সরকার ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর দিব্যাঙ্গ মানুষের অধিকার রক্ষার জন্য বিশেষ আইন চালু করেছে।

এছাড়া এ সরকার আসার পর রাজ্যের ১০ হাজারেরও বেশি দিব্যাঙ্গ মানুষের মধ্যে প্রমাণপত্র প্রচলন সামগ্রী দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিন মঞ্চে উপস্থিত অতিথিরা দিব্যাঙ্গ ছেলে-মেয়ের মধ্যে প্রমাণপত্র এবং চলন সামগ্রী বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa