ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

আগরতলা

ত্রিপুরার ২ বিএমসি পেল ইন্ডিয়া বায়োডাইভারসিটি অ্যাওয়ার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মে ৩১, ২০২১
ত্রিপুরার ২ বিএমসি পেল ইন্ডিয়া বায়োডাইভারসিটি অ্যাওয়ার্ড

আগরতলা: ত্রিপুরার খোয়াই জেলার দুটি বায়োডাইভারসিটি ম্যানেজমেন্ট কমিটিকে (বিএমসি) ইন্ডিয়ান বায়োডাইভারসিটি অ্যাওয়ার্ডে ভূষিত করেছে ভারত সরকার। রাজ্যের এই বিএমসিগুলো হলো খোয়াই জেলার তুইচিংরামবাড়ী এবং পূর্ব বদবাড়ী।

 

ভারত সরকারের কেন্দ্রীয় মন্ত্রী, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং ইউনাইটেড ন্যাশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (ইউএনডিপি) যৌথভাবে এই সম্মাননা দিয়ে থাকে।  

সারা বছর ধরে দেশের বিভিন্ন প্রান্তে পরিবেশ রক্ষার জন্য কাজ করে থাকা সংস্থাগুলোকে পর্যবেক্ষণ করার ভিত্তিতে তারা এই সম্মাননা দেওয়ার কথা ঘোষণা করেন।

মূলত রাজ্যের খোয়াই জেলায় অবৈধভাবে গাছ কাটা বন্ধ করা, প্রাকৃতিক সম্পদ রক্ষা করা এবং স্থানীয় মানুষদের এই বিষয়গুলোর গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে সহায়তা করে আসছে তুইচিংরামবাড়ী বিএমসি। দীর্ঘ বছর ধরে করা তাদের এই কাজের স্বীকৃতি স্বরূপ এই সম্মাননা পাচ্ছেন তারা। এজন্য ৫ লাখ রুপি অর্থ রাশি এবং একটি সম্মাননা সনদ দেওয়া হবে।

পাশাপাশি খোয়াই জেলার পূর্ব বদবাড়ী বিএমসিকে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য এই সম্মাননা দেওয়া হয়েছে। তাদেরকেও ৫ লাখ রুপির অর্থ রাশি এবং একটি সম্মাননা সনদ দেওয়া হবে। প্রতিবছর ভারতের জাতীয় রাজধানী দিল্লিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরস্কারগুলো তুলে দেওয়া হয়। কিন্তু এ বছর করোনা মহামারির কারণে অনলাইনের মাধ্যমে ত্রিপুরা সরকারকে সম্মাননা পাওয়ার কথাটি জানিয়ে দেওয়া হয়েছে। পরবর্তী সময় সম্মাননাপত্র ও সম্মাননা ঘোষিত রুপি পাঠিয়ে দেওয়া হবে।

ত্রিপুরা সরকারের বনদপ্তরের অন্তর্গত জৈব বৈচিত্র সংরক্ষণ বিভাগের তরফে এক প্রেসবিজ্ঞপ্তিতে জাতীয় স্তরের সম্মাননা পাওয়ার বিষয়টি সোমবার (৩১ মে) জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, মে ৩১, ২০২১
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa