ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

আগরতলা

এবার আগর গাছের পাতার চা বানালো ত্রিপুরায়!

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, মে ২৬, ২০২১
এবার আগর গাছের পাতার চা বানালো ত্রিপুরায়! আগর পাতার চা। ছবি: বাংলানিউজ

আগরতলা, (ত্রিপুরা): আমরা সবাই আগরগাছকে বহু মূল্য আগর তেলের জন্য চিনি, যা থেকে সুগন্ধি আতর তৈরি করা হয়। উন্নত মানের এক লিটার আগর তেল পাঁচ লাখ রুপি পর্যন্ত দামে বিক্রি হয়ে থাকে।

আগরগাছ থেকে আগর সংগ্রহ করে নেওয়ার পর এর কাঠ সুগন্ধি ধূপ হিসেবে জ্বালানো হয়ে থাকে। আগরগাছ শুধু সুগন্ধি হিসেবেই ব্যবহৃত হয় না এই গাছের অনেক ওষুধিগুণও রয়েছে। পাতা থেকে শুরু করে গাছের কাঠ সবকিছু কি ওষুধি গুণে সমৃদ্ধ। যদিও এত দিন গাছের আগর এবং কাঠকে ব্যবহার করা হয়ে আসা হচ্ছিলো। কিন্তু পাতাকে তেমন একটা কাজে ব্যবহার করা হতো না। অবশেষে ত্রিপুরা রাজ্যে আগরগাছের পাতা দিয়ে তৈরি করা হলো ওষুধি গুণসম্পন্ন চা। ভারত সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অন্তর্গত সংস্থা জীবিকা সম্প্রসারণ বন গবেষণাকেন্দ্রের ত্রিপুরা সেন্টারের প্রধান গবেষক পবন কুমার কৌশিক আগরপাতা দিয়ে চা তৈরি করেছেন।  

এ বিষয়ে তাকে বাংলানিউজের তরফের জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমরা সাধারণত আগরগাছকে সুগন্ধি তৈরির গাছ হিসেবেই জানি, কিন্তু আগর গাছের পাতা থেকে শুরু করে শিকড় পর্যন্ত পুরোটাই ওষুধি গুণসম্পন্ন। কিন্তু ব্যাপক অংশের মানুষ এর ওষুধি গুণের কথা না জানায় পাতাসহ বেশ কিছু অংশ এমনিতেই পড়ে পড়ে নষ্ট হয়ে থাকে। ওষুধি গুণসম্পন্ন এই পাতাগুলোকে যাতে কাজে লাগানো যায়, এজন্য চা তৈরি করি। আগর গাছের পাতার চা দেখতে হাতে তৈরি চা পাতার মত। এগুলোও হাতে তৈরি করা হয়েছে। আগরপাতা দিয়ে তৈরি চায়ের স্বাদ সাধারণ লিকার চায়ের মত। তবে এতে প্রাকৃতিকভাবে আলাদা একটি সুগন্ধি রয়েছে।  গ্যাস্ট্রিক সমস্যা, কাশি, বাত এবং উচ্চ জ্বর থেকে মুক্তি পেতে, ব্যথা উপশম করতে রক্ত সঞ্চালনকে স্বাভাবিক করতে, বমি বমিভাব কমাতে, হাঁপানি থেকে মুক্তি পাওয়ার জন্য, শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণ করতে প্রাচীনকাল থেকে আগর পাতাকে ব্যবহার করা হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, মে ২৬, ২০২১
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa