ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

আগরতলা

নতুন জাতের পেঁপে উদ্ভাবন করলো আইসিসিএআর ত্রিপুরা সেন্টার

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
নতুন জাতের পেঁপে উদ্ভাবন করলো আইসিসিএআর ত্রিপুরা সেন্টার গাছজুড়ে পেঁপে। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): নতুন জাতের পেঁপে উদ্ভাবন করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের (আইসিএআর) ত্রিপুরা সেন্টার।  

যা উচ্চ ফলনশীল এবং পেঁপের আকারে অনেক বড় হয়ে থাকে।

আইসিএআর ত্রিপুরা সেন্টারের উদ্যান বিভাগ এই প্রথম উন্নত জাতের পেঁপে উদ্ভাবন করলো। এই জাতের নাম দেওয়া হয়েছে ত্রিপুরা ‘পপিতা’ বলে বাংলানিউজকে জানিয়েছেন ওই সেন্টারের জৈষ্ঠ্য গবেষক ড. বিশ্বজিৎ দাস।

তিনি জানান, এই জাতের পেঁপের মূল বৈশিষ্ট্য হচ্ছে খুব বেশি পরিমানে ধরে এবং আকারেও অনেক বড় হয়। যেহেতু নতুন এই জাতের পেঁপেটি রাজ্যের মাটি ও আবহাওয়াতে উদ্ভাবন করা হয়েছে। তাই খুব দ্রুত বেড়ে উঠবে।  অল্প কিছুদিনের মধ্যে গাছে ফলও ধরবে। তিনি আরও জানান, মার্চ ও এপ্রিল মাসে বীজতলা থেকে চারা জমিতে লাগালে মাত্র ৭ মাসের মধ্যেই ফল আসতে শুরু করবে। তবে, পেঁপের ফলন বেশি পাওয়ার জন্য চাষিদের একটি বিষয় খেয়াল রাখতে হবে। সেটি হলো বাগানে কি পরিমান পুরুষ ও স্ত্রী গাছ রয়েছে। পুরুষ গাছগুলোর ফুল লতানো ও লম্বা লম্বা হয়ে থাকে। এগুলোতে ফল ধরে না। অপরদিকে স্ত্রী গাছগুলোর ফুল ছোট ছোট হয়ে থাকে। তাই কৃষকরা যখন চারা রোপণ করবেন। তখন একটি গর্তে ৩টি করে চারা লাগানোর পরামর্শ দিয়ে থাকেন। চারা গাছটি এক মিটার লম্বা হলে ফুল ধরতে শুরু করে। এই ফুল দেখে গাছ চেনা যায়। তখন পুরুষ গাছগুলোকে কেটে স্ত্রী গাছগুলোকে বাড়ার সুযোগ দিতে হয়। তবে ১শটি স্ত্রী গাছের বাগানে ৩ থেকে ৫টি পুরুষ গাছ রাখলে ভালো হয়। একবার এই জাতের গাছ লাগালে ২ বছর প্রচুর পরিমানে ফল ধরবে। দুই বছর পরেও গাছে ফল ধরে তবে, পরিমান তুলনামূলকভাবে কম হয়। তাই কৃষকদের প্রতি তার পরামর্শ দুই বছর এই ফল চাষের পর অন্য ধরনের ফল বা সবজি চাষ করতে হবে।  এতে জমির উর্বরতা বাড়ে ও অধিক উৎপাদন হয় ফলে চাষিরাও আর্থিকভাবে লাভবান হয়।  

ইতোমধ্যে আইসিএআরের কাছে নতুন এই জাতের পেঁপে গাছের চারার জন্য অনেকেই অর্ডার দিয়েছেন বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa