ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আগরতলা

শুরু হলো ত্রিপুরা বিধান সভার বাজেট অধিবেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
শুরু হলো ত্রিপুরা বিধান সভার বাজেট অধিবেশন

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা বিধান সভার ২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে।  

শুক্রবার (১৯ মার্চ) অধিবেশনের শুরুতে রাজ্যপাল রমেশ বৈশ্য তার বক্তব্য পেশ করেন।

দীর্ঘ ৩৪ মিনিটের বক্তব্যে রাজ্যপাল করোনা মহামারি মোকাবিলাসহ রাজ্যের উন্নয়নের বিষয় নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

রাজ্যপাল রমেশ বৈশ্য বলেন, বাঁশ, চা, রাবার ও বাগিচা ফসল চাষে গুরুত্ব দিয়েছে সরকার। রাজ্য সরকার সহায়ক মূল্যে ধান ক্রয় করছে। এর ফলে রাজ্যে আগের তুলনায় চাষিরা ধানের চাষ বেশি করছে। সরকার ১৫০ কোটি রুপি রাজ্যে বিনিয়োগ করবে টায়ার কারখানা স্থাপনের জন্য। মাছ চাষের জন্য প্রচলিত পদ্ধতির পাশাপাশি বায়োফ্লকের মাধ্যমে মাছ চাষ করা হচ্ছে। জনজাতি অংশের মানুষের জন্য রাজ্য সরকার বিশেষ পদক্ষেপ নিয়েছে। ছাত্রছাত্রীদের শিক্ষার গুণগত মান বাড়ানোর জন্য বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের তরফ থেকে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। ছাত্রীদের শিক্ষা দপ্তর থেকে বিনামূল্যে সাইকেল বিতরণ করা হচ্ছে।
 
তিনি বলেন, রাজ্যের অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষিণ জেলার ফেনী নদীর ওপর ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে মৈত্রীসেতু নির্মাণ করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ব্যবহার করার জন্য অনুমোদন লাভ করেছে। সেই সঙ্গে বাংলাদেশের সঙ্গে সরাসরি নৌপথে যোগাযোগের জন্য গোমতী নদীতে ফ্লোটিং জেটি নির্মাণ ও পরীক্ষামূলক ভাবে তা চালু করা হয়েছে। রাজ্যের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য নতুন যোজনা গ্রহণ করা হয়েছে।  

আগামী পাঁচ দিনব্যাপী চলবে এ বাজেট অধিবেশন। অধিবেশনে রাজ্যপালসহ বাজেট প্রতিবেদনের ওপর পর্যালোচনা করবেন সরকার এবং বিরোধী পক্ষের বিধায়করা।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa