ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

আগরতলা

ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের সব চেকপোস্টকে আইসিপিতে উন্নীত করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
ত্রিপুরা-বাংলাদেশ সীমান্তের সব চেকপোস্টকে আইসিপিতে উন্নীত করা হবে

আগরতলা (ত্রিপুরা): সবক’টি সীমান্ত কেন্দ্রকে আগরতলার ইন্টিগ্রেটেড চেকপোস্টের (আইসিপি) মতো অত্যাধুনিক করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই ইন্টগ্রেটেড চেকপোস্টগুলি দেশটির গৃহ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

 

ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে মোট ৮টি চেকপোস্ট দিয়ে পণ্য আমদানি-রপ্তানিসহ যাত্রী পারাপারের ব্যবস্থা রয়েছে। এর মধ্যে বর্তমানে মোট ৬টি সক্রিয় রয়েছে। বাকি দুটি চেকপোস্টকেও চালু করা হবে।  

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) আগরতলায় এক অনুষ্ঠানে একথা জানান আখাউড়া ইন্টিগ্রটেড চেকপোস্টের ম্যানেজার দেবাশিস নন্দী। পাশাপাশি তিনি আরো জানান, আগরতলাস্থ আখাউড়া চেকপোস্টে আরো কিছু অত্যাধুনিক সুবিধা সংযুক্ত করা হবে।  

দেবাশিস নন্দী আরও জানান, আখাউড়া চেকপোস্ট গুদামের সংখ্যা বাড়ানো হবে। কারণ ২০১৩ সালে যখন আখাউড়া চেকপোস্টকে ইন্টিগ্রেটেড চেকপোস্ট উন্নীত করা হয়েছে তখন যে পরিমাণ পণ্য সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করা হতো, এই কয়েক বছরে তার পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ শতাংশ। তাই আখাউড়া চেকপোস্টের গুদামের সংখ্যা বৃদ্ধি করতে হচ্ছে।

ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ'র পক্ষ থেকে এদিন আগরতলায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাই কমিশনের সহকারী হাইকমিশনার মোহাম্মদ জোবায়েদ হোসেনকে সংবর্ধনা দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এসসিএন/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa