ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

মাইক্রো আর্ট করে বিশ্বরেকর্ড গড়তে চান ত্রিপুরার পার্থ

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
মাইক্রো আর্ট করে বিশ্বরেকর্ড গড়তে চান ত্রিপুরার পার্থ চালের ওপর সূর্যাস্তের দৃশ্য। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): একটা সময় ছিলো যখন মানুষ বিশাল বিশাল দৈত্যাকার সব সামগ্রী এমন কি শিল্পকর্ম করে নিজেকে বিশ্ববাসীর কাছে প্রতিষ্ঠিত করতেন। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের ইচ্ছা, আকাঙ্ক্ষা ও চাহিদার পরিবর্তন হয়েছে।

তাই এখন বিশালতার পরিবর্তে এসেছে মাইক্রোর যুগ। ফলে নান্দনিক শিল্পকর্মেও এর ছোঁয়াও লেগেছে।

বর্তমানে মাত্র তিন মিলিমিটারের এক শস্যদানার ওপর শিল্পকর্ম করে রেকর্ড সৃষ্টি করেছেন এক শিল্পী। এই রেকর্ডকে ভেঙে আরও ছোট শস্যদানার ওপর ছবি একে রেকর্ড গড়ার স্বপ্নে মগ্ন ত্রিপুরা পশ্চিম জেলার মোহনপুর এলাকার যুবক পার্থ পাল (২৩)। তিনি ছয় মিলিমিটারের গোলাকার ছোলার ডালের ওপর ছবি এঁকে হাত পাকিয়ে এখন আরও ছোট চার মিলিমিটার লম্বা চালের ওপর ছবি আঁকার প্রশিক্ষণ নিচ্ছেন নিজে নিজেই।  

তিনি ইতোমধ্যে চালের ওপর সূর্যাস্তের দৃশ্য ছবি এঁকেছেন। এই ছবিতে রয়েছে সূর্য, একটি নদী, নৌকা ও পাখি ইত্যাদি। মোহনপুরের সিনেমা হল রোডের তার বাড়িতে গিয়ে দেখা যায় তিনি আতস কাঁচ হাতে নিয়ে আপন মনে চালের ওপর ছবি আঁকতে ব্যস্ত। বাংলানিউজের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, ছোটবেলা থেকেই তার ছবি আঁকার প্রতি আগ্রহ রয়েছে। কিন্তু পারিবারিক আর্থিক অসচ্ছলতার কারণে আর্ট বিষয়ে প্রথাগত শিক্ষা নিতে পারেননি। তার বাবা অন্যের দোকান কাজ করেন। তারপরও যতটুকু আর্থিক সচ্ছলতা ছিল তা দিয়ে স্থানীয় একজন আর্টের শিক্ষকের কাছে প্রশিক্ষণ নিয়েছেন। এরপর নিজে নিজেই তিনি ছবি আঁকার প্রশিক্ষণ নিচ্ছেন। পাশাপাশি তিনি সরকারি কলেজ থেকে বিএ ডিগ্রি নেওয়ার পর শিক্ষকার প্রশিক্ষণ নিচ্ছেন। সেসঙ্গে এখন তিনি আর্টের শিক্ষকতা করছেন আর্থিক কারণে। তবে তার স্বপ্ন তিনি যদি শিক্ষকতা পেশায় চলে আসতে পারেন তবে আর্থিকভাবে সচ্ছলতা আসবে এবং তখন তিনি ছবি আঁকার বিষয়টিতে আরো বেশি গুরুত্ব দিতে পারবেন। কী করে মাইক্রো আর্টের বিষয়টি তার মাথায় এলো? এই প্রশ্নের উত্তরে তিনি জানান, কিছুদিন আগে আর্ট সংক্রান্ত বিষয়ে মোবাইল ইন্টারনেটে খোঁজাখুঁজি করার সময় বিষয়টি তার চোখে পড়ে। এরপর থেকেই তিনি মাইক্রো আর্টের বিষয়ে আগ্রহী হন এবং ছবি আঁকতে শুরু করেন। প্রথমে তিনি ছোলার ডালের ওপর ছবি আঁকা শুরু করেন। ছোলার ডালের ওপর ছবি আঁকা বিষয়টি রপ্ত করার পর তিনি এখন এর চেয়ে ছোট চালের দানার ওপর ছবি আঁকার প্রশিক্ষণ নিচ্ছেন। তার আশা ধীরে ধীরে তিনি এভাবে আরো ছোট ছোট শস্য দানার ওপর ছবি আঁকতে সক্ষম হবেন। এছাড়াও তিনি গাছের পাতা কেটে কাঠপেন্সিল ইত্যাদি দিতেও ছবি আঁকতে পারেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।