ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

স্বাধীন ত্রিপুরার শেষ মহারাজার ১১২তম জন্মবার্ষিকী উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
স্বাধীন ত্রিপুরার শেষ মহারাজার ১১২তম জন্মবার্ষিকী উদযাপন ত্রিপুরার শেষ মহারাজার ১১২তম জন্মবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী।

আগরতলা (ত্রিপুরা): বুধবার (১৯ আগস্ট) স্বাধীন ত্রিপুরার শেষ মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের ১১২তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে ত্রিপুরা সরকারের পক্ষ থেকে মহারাজার প্রতি শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়।

রাজধানী আগরতলার কুঞ্জবন এলাকার বেনুবন বিহার বৌদ্ধ মন্দিরে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এছাড়াও উপস্থিত ছিলেন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেব বর্মন।

অনুষ্ঠানের শুরুতে মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী বুদ্ধ মূর্তির সামনে প্রদীপ জ্বালান। এরপর বৌদ্ধ মন্দিরে অবস্থিত মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। করোনা ভাইরাস মহামারির কারণে এ বছর সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে মহারাজার জন্মবার্ষিকী উদযাপন করা হয়। সামাজিক দূরত্ব মেনেই কর্মসূচি পালন করা হয়।

অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সাংবাদিকদের বলেন,‌ মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুর ছিলেন আধুনিক ত্রিপুরা রাজ্যের রূপকার। তিনি নিজে হিন্দু ধর্মে বিশ্বাসী হলেও সব ধর্মের মানুষের প্রতি ছিল তার অগাধ শ্রদ্ধা। এ জন্য তিনি বেনুবন বিহার বৌদ্ধ মন্দির স্থাপন করেছিলেন। একইভাবে ত্রিপুরার বর্তমান সরকার রাজ্যের সব অংশের মানুষের কথা চিন্তা করে কাজ করে যাচ্ছে।

মহারাজা আগরতলা শহর এবং আগরতলা বিমানবন্দরের নকশা ব্রিটিশ বাস্তুকারকে দিয়ে তৈরি করিয়েছিলেন। তার সময় আগরতলা বিমানবন্দর নির্মাণ করা হয়। তিনি মাত্র ৩৯ বছর বয়সে মারা যান।

বর্তমান সরকার তাই ত্রিপুরার শেষ মহারাজার প্রতি শ্রদ্ধা জানিয়ে আগরতলা বিমানবন্দরের নাম পরিবর্তন করে মহারাজা বীর বিক্রম বিমানবন্দর নাম দিয়েছে।

মহারাজার প্রতি সম্মান জানিয়ে রাজ্য সরকার এ দিনটিকে ছুটির দিন ঘোষণা করেছে। সরকারি উদ্যোগের পাশাপাশি অনেক বেসরকারি সংগঠনের পক্ষ থেকেও মহারাজার জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
এসসিএন/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।