ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

করোনা পরিস্থিতিতে ঈদের সাদামাটা প্রস্তুতি ত্রিপুরায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
করোনা পরিস্থিতিতে ঈদের সাদামাটা প্রস্তুতি ত্রিপুরায় করোনা পরিস্থিতিতে ঈদের সাদামাটা প্রস্তুতি ত্রিপুরায়।

আগরতলা (ত্রিপুরা): শনিবার (১ আগস্ট) বিশ্বব্যাপী ইসলাম ধর্মাবলম্বী মানুষেরা পবিত্র ঈদ-উল-আজহা উদযাপন করবেন। ভারতের ত্রিপুরা রাজ্যেও প্রতি বছরের ন্যায় এ বছর ঈদ উদযাপনের প্রস্তুতি চলছে।

আগরতলার সব মসজিদ ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে। কিছু কিছু মসজিদ ইতোমধ্যে রঙিন আলোকসজ্জায় সুন্দর করে সাজানো হয়েছে। ত্রিপুরার অন্যতম প্রাচীন ও সবচেয়ে বড় মসজিদ চিত্তরঞ্জন এলাকার গেদু মিয়ার মসজিদেও চলছে ঈদের প্রস্তুতি।

তবে করোনা ভাইরাস মহামারির কারণে চিন্তায় রয়েছেন মসজিদ কমিটির সদস্যরা। মঙ্গলবার (২৮ জুলাই) ইন্দ্রনগর জামে মসজিদ পরিচালনা কমিটির সদস্য ফরিদ উদ্দিন বাংলানিউজকে জানান, মুসলমান সম্প্রদায়ের কাছে কুরবানির ঈদ হচ্ছে অন্যতম বড় একটি উৎসব। এ উৎসব ত্যাগের। মুসলমানরা যে যার সাধ্য মতো পশু কুরবানি করে থাকেন। পাশাপাশি স্থানীয় এলাকার ঈদগাহ ময়দানে তারা একসঙ্গে নামাজ আদায় করেন। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে তারা চিন্তায় রয়েছেন। মসজিদ কমিটির তরফ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। শেষ মুহূর্তে যদি সরকার কোনো নীতিমালা জারি করে তবে তারা তা মেনেই সিদ্ধান্ত নেবেন।

এদিকে আগরতলার রামনগর এলাকার বাসিন্দা শাহবাজ খান বাংলানিউজকে বলেন, ‘একদিকে করোনা ভাইরাসের আতঙ্ক, অন্যদিকে সরকার ঘোষিত তিনদিনব্যাপী লকডাউন, যা ৩০ জুলাই পর্যন্ত চলবে। লকডাউনের কারণে ঈদের কেনাকাটার কিছুই করা সম্ভব হয়নি। লকডাউন শেষ হলে হাতে থাকবে মাত্র একদিন। এই একদিনের মধ্যেই কেনাকাটা সারতে হবে। তবে মহামারির কারণে ঈদ যে সীমিত পরিসরে করতে হবে তা বলার অপেক্ষা রাখে না। ’

প্রতিবছর কুরবানির ঈদ উপলক্ষে সিপাহীজলা জেলার বক্সনগর এলাকায় রাজ্যের সবচেয়ে বড় পশুর হাট বসে। এ হাটে বিভিন্ন প্রান্ত থেকে বিক্রেতারা নানা প্রজাতির কুরবানির পশু নিয়ে আসেন। একইভাবে বিভিন্ন এলাকা থেকেও ক্রেতারা আসেন। কিন্তু এ বছর হাটের আয়োজন করা সম্ভব হয়নি করোনার কারণে, ফলে সাধারণ মানুষের মধ্যে হতাশা বিরাজ করছে। সব মিলিয়ে বলা যায় এ বছর কুরবানির ঈদ অন্য বছরের তুলনায় সম্পূর্ণ ভিন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
এসসিএন/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad