ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আগরতলা

পাতা কেটে ছবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
পাতা কেটে ছবি

আগরতলা: গাছের পাতার মধ্যে ব্লেড দিয়ে কেটে ছবি তৈরি করে শিল্পের নতুন ঘরানা সৃষ্টি করলেন ত্রিপুরার সুভম সাহা। তার এই অভিনব শিল্পকর্ম যিনি দেখছেন তিনিই বাহবা দিচ্ছেন তাকে। এখন তার এই নতুন শিল্পকর্ম ‘লিফ আর্ট’ হিসেবে পরিচিতি লাভ করেছে।

ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে হাঁপানিয়া এলাকা। সেখানেই বাড়ি ২১ বছর বয়সী সুভমের।

এই বাড়িতে বসেই ব্লেড দিয়ে পাতা কেটে তৈরি করছেন নানা শিল্পকর্ম। এরমধ্যে যেমন রয়েছে- ফুল, প্রাকৃতিক দৃশ্য, নৃত্যরত নারী, মসজিদ, বিভিন্ন ধরনের দেব-দেবীর ছবি, স্বামী বিবেকানন্দ, নেতাজী সুভাষ চন্দ্র বসু, ভগৎ সিংহসহ বহু বিপ্লবীর ছবি।

নতুন এ শিল্পকর্মের খোঁজ পাওয়ার পর এ বিষয়ে সুভমের সঙ্গে কথা হয় বাংলানিউজের। কথার মধ্যেই সুভম বাড়ির পাশের গাছ থেকে পাতা এনে শান্তাক্লজের ছবি তৈরি করে দেখায়।

তিনি বলেন, সামনেই যেহেতু বড়দিন তাই শান্তার ছবি তৈরি করলাম।

কোথা থেকে ও কবে পাতার ওপর এই শিল্পকর্ম তৈরি করতে শিখেছেন, জানতে চাইলে উত্তরে সুভম বলেন, এমন শিল্পকর্মের জন্য আমি কোনো প্রশিক্ষণ নিইনি। প্রায় এক বছর আগে একদিন মোবাইলে পানপাতা কেটে তৈরি করা গণেশের একটি ছবি দেখি। সেখান থেকেই মাথায় এলো এভাবে পাতা কেটে ছবি তৈরি করা সম্ভব। তাৎক্ষণিক বাড়ির বাইরে থেকে একটি পাতা এনে তার ওপর ব্লেড চালিয়ে ছবি তৈরি করি। গাছের পাতার মধ্যে ব্লেড দিয়ে কেটে ছবি তৈরি করছেন সুভম সাহা।  ছবি: বাংলানিউজসুভম জানান, এরপর থেকেই শুরু হয়ে যায় এই শিল্পকর্ম সৃষ্টির চেষ্টা। এখন যেকোনো লোকের চেহারার অবয়ব পাতার ওপর তৈরি করতে পারেন তিনি। এখনো এই বিষয়ে আরও অভিজ্ঞতা অর্জনের জন্য প্রায় প্রতিদিন নিজে নিজেই প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন। পাতা দিয়ে শিল্পকর্ম করার প্রশিক্ষণ না নিলেও ছবি আঁকায় ডিগ্রি রয়েছে তার। ছবি আঁকার ওপর তিনি যে পড়াশোনা করেছেন এই কাজে তা সহযোগিতা করছে। লিফ আর্টের মূল উপাদান হচ্ছে পাতা এবং পাতায় নকশা তৈরি করার জন্য দরকার ব্লেড। এর বাইরে অন্য কোনোকিছুর দরকার নেই।

কাঁচা পাতায় তৈরি শিল্পকর্ম সংরক্ষণ কী করে করা হয় জানতে চাইলে সুভম বলেন, কাঁচা পাতাকে সংবাদপত্র বা অন্য কোনো কাগজের মধ্যে কয়েকদিন চাপা অবস্থায় রাখলে কাগজ পাতার রস শুষে নেয়। তখন তার পেছনে সাদা অথবা অন্য কোনো রঙের কাগজ আঠা দিয়ে লাগিয়ে ল্যামিনেশন করে নিলে তা দীর্ঘস্থায়ী হয়ে যায়।

এই শিল্পকর্মটি নেহাত শখের বসে করছেন না কোনো ব্যবসায়িক পরিকল্পনা আছে- এমন প্রশ্নের উত্তরে সুভম জানান, এখনো তিনি পড়াশোনার কাজে ব্যস্ত। তাই এই মুহূর্তে লিফ আর্ট নিয়ে ব্যবসার বিষয়ে কোনো চিন্তা ভাবনা তার নেই। আগামী দিনে এটাকে আরও কীভাবে এগিয়ে নেওয়া যায় তা ভেবে দেখবেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এসসিএন/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।