ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ: প্রতিবাদে ত্রিপুরায় গণঅবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ: প্রতিবাদে ত্রিপুরায় গণঅবস্থান

আগরতলা (ত্রিপুরা): ভারতীয় সংসদে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে দক্ষিণ দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে ত্রিপুরা প্রদেশ যুব কংগ্রেসের সদস্যরা।

এ ঘটনার নিন্দা জানিয়ে ও সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে ত্রিপুরা প্রদেশ কংগ্রেস ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়।  

কর্মসূচিতে ত্রিপুরা প্রদেশ যুব কংগ্রেস সভাপতি পূজন বিশ্বাস অভিযোগ করে বলেন, ভারতের বর্তমান বিজেপি সরকার দেশের মূলভিত্তি সার্বভৌমত্ব এবং খণ্ডতাকে নষ্ট করার চেষ্টা করছে।

কংগ্রেস এবং কংগ্রেস দলের সহযোগী সংগঠনগুলো স্বাধীনতার পর থেকে ভারতের ঐক্য রক্ষার জন্য কাজ করে যাচ্ছে। তাই তারা এই আইনের প্রতিবাদ করে যাবে।

তিনি আরও জানান, এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) কলেজে কলেজে কর্মসূচি পালন করবে কংগ্রেস সমর্থিত ছাত্র সংগঠন এনএসইউআই’র সদস্যরা।

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। নতুন পাস হওয়া আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

এরপর রোববার (১৫ ডিসেম্বর) বিকেলে সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে দক্ষিণ দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের ওপর পুলিশ অতিরিক্ত বল প্রয়োগ করেছে বলে অভিযোগ ওঠে। প্রতিবাদে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ-মিছিল করছে সাধারণ মানুষ থেকে শুরু করে ছাত্র ও যুবসংগঠন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর, ২০১৯
এসসিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।