ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আগরতলা

বসন্ত বরণে সেজেছে প্রকৃতি

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
বসন্ত বরণে সেজেছে প্রকৃতি ঢালে ঢালে ফুটেছে পলাশ ফুল। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): বাংলা ক্যালেন্ডার অনুসারে এখন মাঘ মাস ঋতু চক্রের নিয়মে শীতকাল চলছে। শীতকে বিদায় জানিয়ে ঋতুর রাজা বসন্তকে বরণ করতে সেজেছে প্রকৃতি। গাছে গাছে ফুটছে পলাশ, শিমুল ও মান্দার গাছের ফুল। 

ত্রিপুরার রাজধানী আগরতলায় প্রকৃতির এই রূপ চোখে না পড়লেও শহর থেকে একটু গ্রামীণ পরিবেশে গেলেই প্রকৃতির এ সৌন্দর্য চোখে পড়বে।

আগরতলার শহর থেকে প্রায় সাত থেকে আট কিলোমিটার দূরে হাতিপাড়ার শালবাগানে দেখা যায়, এ বাগানের প্রতিটি গাছ থেকে ঝরে পড়ছে পাতা।

শালবাগানের অপর দিকে ঋতুরাজ বসন্তকে বরণ করতে ফুটছে পলাশ, শিমুল ও মান্দার গাছের ফুল। এ ফুলের মধু খেতে গাছে ঢালে ঢালে দিনভর জটলা করছে পাখী। এছাড়া আম বাগানের গাছে গাছে উকি দিচ্ছে সোনালী মুকুল আর কুলের ভরে নুইয়ে পড়ছে গাছ।  মান্দার গাছে ঢালে ফুটেছে ফুল।  ছবি: বাংলানিউজএ মাঘ মাসের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। হিন্দু শাস্ত্র মতে সরস্বতী বিদ্যার দেবী তাই সরকারি, বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অফিস ও বাড়িতে বাড়িতে আয়োজন করা হবে পূজা।  

এদিকে মাঠে মাঠে শীতের সবজি প্রায় শেষের দিকে। যেসব চাষিরা শীতের সবজি তোলা শেষ করছেন তারা গ্রীষ্মকালীন সবজির জন্য তৈরি করছেন মাঠ। কেউ কেউ আবার ইতোমধ্যে রোপন করছেন সবজি বীজ। সব মিলিয়ে এখন শীতকে বিদায় জানিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে মানুষের পাশাপাশি প্রস্তুত প্রকৃতি।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯ 
এসসিএন/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।