ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

পিথাই’র প্রভাবে ত্রিপুরাজুড়ে শীত-বৃষ্টি

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
পিথাই’র প্রভাবে ত্রিপুরাজুড়ে শীত-বৃষ্টি শীত-বৃষ্টিতে নাজেহাল ত্রিপুরাবাসীরা। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): সুদূর ব্যাঙ্গালোর থেকে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবাংলা হয়ে সামুদ্রিক ঝড় পিথাই’র প্রভাব শেষ পর্যন্ত আছড়ে পড়েছে ত্রিপুরা রাজ্যেও। এর জেরে সোমবার (১৭ ডিসেম্বর) থেকে রাজ্যজুড়ে বৃষ্টি শুরু হয়েছে।

হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। সেসঙ্গে বইছে কনকনে উত্তুরের শীতল হাওয়া।

এর জেরে তাপমাত্রার পারদ নেমেছে প্রায় তিন ডিগ্রি সেন্টিগ্রেড।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২১ডিগ্রির আশ-পাশে ঘুরাফেরা করছে। টানা বৃষ্টির সঙ্গে কনকনে ঠাণ্ডার জেরে নাজেহাল ত্রিপুরাবাসী। যারা এই সময় ঘর থেকে বেরুচ্ছেন তারা ছাতা নিয়ে চলাফেরা করছেন। পোশাকের দোকানে ক্রেতারা, ছবি: বাংলানিউজহঠাৎ করে বৃষ্টির কারণে ঠাণ্ডাও বেড়েছে। তাই এখন শীতের পোশাকের দোকানগুলোতে ভিড় বাড়ছে। দোকানিরা সুযোগ বুঝে পোশাকের দাম নিচ্ছেন চড়া।

রাজধানীর শকুন্তলা রোডের অস্থায়ী ভূটিয়া মার্কেটে ব্যবসায়ী সুরজ ভটিয়া বাংলানিউজকে জানান, শীতের পোশাকের বিক্রি দিন দিন বাড়ছে। তবে হঠাৎ করে বৃষ্টি ও ঠাণ্ডা জেঁকে বসায় ছিন্নমূল ও অসহায় মানুষের দুর্ভোগে পড়তে হয়েছে। পাশাপাশি গরম পোশাকেও বিক্রি বেড়েছে। তাই তারা অনেকটাই খুশি।

এদিকে পৌষের শুরুতেই অকাল বৃষ্টিতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। গ্রামগঞ্জে এখনও কৃষক ধান কেটে ঘরে তুলতে পারেননি। অনেক কৃষকের জমিতে পাকা ধান রয়েছে। কারও ধান মাঠে কেটে রাখা আছে। ক্ষতি হচ্ছে আলু চাষেরও। বৃষ্টির কারণে মাটির তলাতে আলু পচে যাওয়ার আশঙ্কায় রয়েছেন চাষিরা। একইভাবে টমেটো, বেগুন, মটরশুটি গাছের গুড়ায় পানি দাঁড়িয়ে গেলে পচন দেখা দেবে। ফুলকপি ক্ষেতেও বৃষ্টির প্রভাব পড়বে বলেও জানান সিপাহীজলা জেলার অন্তর্গত মেলাঘরের চাষিরা।

এই এলাকায় ফুলকপি চাষের জন্য বিখ্যাত। কিন্ত বৃষ্টির কারণে ফুলকপি পচে যাবে। সবমিশিয়ে অকাল বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে চাষিরা। একেই বলে কারো পৌষ মাস তো কারো সর্বনাশ।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad