ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

তামাকের ক্ষতিকারক দিক নিয়ে আগরতলায় প্রচারাভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
তামাকের ক্ষতিকারক দিক নিয়ে আগরতলায় প্রচারাভিযান প্রচারাভিযানে নেমেছে তামাক নিয়ন্ত্রণ মিশনের প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): তামাকজাত দ্রব্য সেবনের দিকে দিয়ে বিশ্বের মধ্যে ত্রিপুরা রাজ্য প্রথম স্থানে রয়েছে। এই রাজ্যের ৬৭ শতাংশ মানুষ তামাকজাত দ্রব্য সেবন করে থাকেন। তামাকদ্রব্য গ্রহণের ফলে বিশ্বে প্রতিবছর মারা যাচ্ছে এক কোটি মানুষ। এ কারণে হাসপাতালগুলোতে বাড়ছে মুখে ক্যানসার, উচ্চ রক্তচাপ, ফুসফুসসহ বিভিন্ন রোগী সংখ্যা।

তামাকের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করতে প্রচারাভিযানের উদ্যোগ নিয়েছে ভারত সরকারের জাতীয় তামাক নিয়ন্ত্রণ মিশন।

এই মিশন এবং ভারত সরকারের জাতীয় স্বাস্থ্য মিশন থেকে ত্রিপুরা রাজ্যের বিভিন্ন এলাকার বাজারে গিয়ে দুই মিশনের প্রতিনিধিদল তামাক সেবনের ক্ষতিকারক দিক গুলো সাধারণ মানুষের সামনে তুলে ধরছেন।

প্রতিনিধিদলের সদস্যরা তামাকজাত দ্রব্য বিক্রির বিষয়ে ভারত সরকারের যে নীতি মালা রয়েছে তা মেনে চলার পরামর্শ দিচ্ছেন।

এই নীতি মালার মধ্যে রয়েছে ১৮ বছরের কম বয়সী মানুষের মধ্যে তামাকদ্রব্য বিক্রি করা যাবে না। যেসব দোকানে তামাকদ্রব্য বিক্রি করা হয় তাতে তামাক সেবনের ক্ষতিকার দিকগুলো উল্লেখ করা বোর্ড লাগাতে হবে।

শনিবার (৬ অক্টোবর) আগরতলার দুর্গা চৌমুহনী বাজারে গিয়ে ব্যবসায়ী এবং সাধারণ মানুষদের সচেতন করে একটি প্রতিনিধি দল। তখন সংবাদ মাধ্যমের কাছে এই বিষয় গুলি তুলে ধরেন ডা. সুপ্রিয় মল্লিক।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।