ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

নিম্নচাপের জেরে ত্রিপুরায় সবজির দাম ঊর্ধ্বমুখী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
নিম্নচাপের জেরে ত্রিপুরায় সবজির দাম ঊর্ধ্বমুখী আগরতলার কাঁচাবাজার

আগরতলা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে গত দুদিন ধরে ত্রিপুরা রাজ্যের আকাশ মেঘলা, সেই সঙ্গে হচ্ছে হালকা বৃষ্টি। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী আগামী সোমবার পর্যন্ত রাজ্যের আকাশ মেঘলা থাকবে, সেই সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অকাল বৃষ্টির জেরে রাজ্যের ব্যাপক অংশের চাষিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

ইতিমধ্যে রাজ্যে কয়েক দফা বন্যায় ধানসহ সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। সব চেয়ে বেশি ক্ষতি হয়েছে শীতকালীন সবজির।

যারা একটু তাড়াতাড়ি শীতকালীন সবজি উৎপাদন করে অধিক লাভ পাবেন বলে আশা করেছিলেন তাদের সবজির চারা একাধিকবার নষ্ট হয়েছে।

এ বছর চাহিদার তুলনায় সবজির উৎপাদন কম হওয়ায় এখন রাজধানী আগরতলাসহ রাজ্যের প্রতিটি বাজারে সবজির অগ্নিমূল্য।

রাজধানীর লেক চৌমুহনী বাজারে শীতকালীন বেগুন ১শ’ রুপি প্রতি কেজি, শিম প্রতি কেজি দেড়শ’ থেকে ২শ’ রুপি, গাজর ২শ’, বরবটি ১শ’, ফুলকপি ও বাধাকপি ১শ’, পালং শাক ২শ’, ধনে পাতা ১শ’, টমেটো ৮০ রুপি প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে। আগরতলার অন্যান্য বাজার গুরেও শাক-সবজির দরদাম প্রায় একই রকম দেখা গেছে।

খুচরো বিক্রেতারা বাংলানিউজকে জানান মাঠেই সবজির চড়া দাম। এ কারণে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে। আগে যেখানে ক্রেতারা এক এক পদের সবজি এক থেকে দুই কেজি করে কিনে নিতেন এখন আধা কেজি করে নিচ্ছেন। ফলে তুলনামূলকভাবে সবজি কম বিক্রি হচ্ছে, তাই লাভ হচ্ছে কম।

এখন রাজ্যের মাঠে মাঠে আমন ধান পাকতে শুরু করেছে। আবার কিছু কিছু ধানের জমি থেকে পাকা ধান কেটে ঘরে তুলছেন চাষিরা। এই মহূর্তে বেশি বৃষ্টি হলে ধানের ব্যাপক ক্ষতি হবে। একইভাবে শীতকালীন সবজি ক্ষেতে পানি জমলে গাছের গোড়ায় পচন ধরবে। এসব আশঙ্কার কথা বাংলানিউজকে জানিয়েছেন রাজ্যের চাষিরা। ফের বৃষ্টি হলে রাজ্যের বাজারে সবজির দাম আরো এক দফায় বাড়বে বলেও আশঙ্কা করছেন তারা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এসসিএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।