ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় ভিভিপ্যাড প্রশিক্ষণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
আগরতলায় ভিভিপ্যাড প্রশিক্ষণ শুরু আগরতলায় ভিভিপ্যাড প্রশিক্ষণ শুরু- ছবি: বাংলানিউজ

আগরতলা: ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে দেশের প্রতিটি নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন'র (ইভিএম) পাশাপাশি ভেরিফাইড পেপার অডিট ট্রায়েল (ভিভিপ্যাড) ব্যবহার করা হবে। ত্রিপুরা রাজ্যের আগামী বিধানসভা নির্বাচনে ইভিএম’র পাশাপাশি ভিভিপ্যাড ব্যবহারে প্রশিক্ষণ শুরু হয়েছে।

সোমবার (৬ নভেম্বর) থেকে রাজধানীর উমাকান্ত একাডেমির সভা কক্ষে তিনদিন ব্যাপী ভিভিপ্যাড’র ট্রেনিং শুরু হয়।  

প্রশিক্ষণ শিবিরের প্রথম দিন নির্বাচনের কাজে যুক্ত সব কর্মচারীদের প্রশিক্ষণ করানো হয়েছে।

এর পরের দুদিন সরকারি কর্মচারীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে।

জানা যায়, কাগজের স্লিপ ভোটাররা নিজেদের ভোট ইভিএম-এ দেওয়া পর তার ভোট সঠিক জায়গায় পড়েছে কিনা তার প্রমাণ হিসেবে কাগজে ছাপা হয়ে আসবে এবং ভোটার তা দেখতে পারবেন। মেশিনে প্রমাণপত্র প্রদর্শনের কিছুক্ষণ পর আবার মেশিন সেটিকে নিয়ে নেবে। এরই প্রেক্ষিতে আগরতলায় প্রথম দফায় ৮০টি ভিভিপ্যাড মেশিন এসে পৌঁছায়।

সরকারি কর্মী ও বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের প্রশিক্ষণ দিতে ভিভিপ্যাড প্রস্তুত কারক সংস্থা ইসিএল'র ইঞ্জিনিয়ার বিমল দাস হায়দ্রাবাদ থেকে এসেছেন।

বিমল দাস সাংবাদিকদের বলেন, ভোটারদের ভোট দেওয়ার বিষয়ে আরও বেশি নিশ্চয়তা দেবে এ ভিভিপ্যাড। এর আগে উত্তরপূর্ব ভারতের নাগাল্যান্ডের একটি বুথে ও গোয়া রাজ্যের সর্বশেষ বিধানসভা নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে ভিভিপ্যাড ব্যবহার করা হয়েছিলো।

প্রশিক্ষণ শিবিরের সভাপতিত্ব করেন পশ্চিম জেলার অতিরিক্ত জেলা শাসক (এডিএম) তমাল মজুমদার।  

তিনি জানান, রাজ্যে ভিভিপ্যাডগুলো আট জেলার মধ্যে প্রথম পর্যায়ে তিনটি জেলায় বিতরণ করা হয়েছে। উমাকান্ত একাডেমিতে পশ্চিম জেলা ও খোয়াই জেলার সরকারি কর্মচারীরা প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
এসসিএন/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।