ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আগরতলা

বাংলাদেশ-ভারতের ১২ পয়েন্টে চালু হবে রেল সংযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
বাংলাদেশ-ভারতের ১২ পয়েন্টে চালু হবে রেল সংযোগ আগরতলায় রেলমন্ত্রী মুজিবুল হক- ছবি: বাংলানিউজ

আগরতলা: বাংলাদেশ ও ভারতের মধ্যে ১২টি রেলওয়ে সংযোগ পথ ছিল। ভারত ভাগ হয়ে পাকিস্তান হওয়ার পর সংযোগগুলো বন্ধ হয়ে যায়। ওই ১২টি রেল সংযোগ ফের চালুর পরিকল্পনা নেওয়া হচ্ছে। ইতোমধ্যে আখাউড়া-আগরতলা রেললাইনের ভারতীয় অংশের কাজ শুরু হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) রোটারি ক্লাব অব আগরতলার উদ্যোগে আয়োজিত ভারত-বাংলাদেশ মৈত্রী অনুষ্ঠানে যোগ দিতে আগরতলায় এসে একথা জানান রেলমন্ত্রী মুজিবুল হক। স্ত্রী, সন্তানসহ ১১ জনের এক প্রতিনিধি দল নিয়ে আখাউড়া সীমান্ত দিয়ে আগরতলায় আসেন তিনি।

কয়েক মাসের মধ্যে বাংলাদেশ অংশে কাজ শুরু হবে জানিয়ে তিনি বলেন, এ কাজের টেন্ডার আহ্বান করা হয়েছে। টেন্ডার দেখে বড় কোনো সংস্থাকে দিলেই কাজ শুরু হয়ে যাবে। ভারতীয় অর্থায়নে পরিচালিত হচ্ছে এ প্রকল্পের কাজ। ইতোমধ্যে বাংলাদেশ সরকার প্রকল্পের জন্য অর্থও পেয়েছে।
আয়োজকদের তরফ থেকে রেলমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়- ছবি: বাংলানিউজ
রেলমন্ত্রী বলেন, তিতাস ও ভৈরব নদীর ওপর দ্বিতীয় রেল সেতু নির্মিত হয়েছে ভারতীয় অর্থায়নে। এই সেতু আগামী কিছু দিনের মধ্যে উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন।

তিনি আরও বলেন, বর্তমানে ঢাকা থেকে কলকাতা পর্যন্ত সরাসরি ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেন চালু রয়েছে। আগামী মাসে বাংলাদেশের খুলনা থেকে কলকাতার মধ্যে ‘বন্ধন এক্সপ্রেস’ নামে আরও একটি ট্রেন চালুর কথা রয়েছে। এছাড়া রাজশাহী থেকে কলকাতার মধ্যে ট্রেন চালানোর প্রস্তাব রয়েছে।

রেলমন্ত্রীকে স্বাগত জানাতে আখাউড়া সীমান্তের ইন্টিগ্রেডেট চেকপোস্টে (আইসিপি) উপস্থিত ছিলেন- আগরতলায় নিয়োজিত বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার মোহাম্মদ সাখাওয়াত হোসেন, দ্বিতীয় সচিব মোহাম্মদ ইকবাল হোসেনসহ রোটারি ক্লাব আগরতলার সদস্যরা।  

আইসিপিতে আয়োজকদের তরফ থেকে রেলমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
এসসিএন/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।