ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আগরতলা

দেবীর বিদায় লগ্নে সিঁদুর খেলায় মাতোয়ারা ভক্তরা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৭
দেবীর বিদায় লগ্নে সিঁদুর খেলায় মাতোয়ারা ভক্তরা! দেবীর বিদায় লগ্নে সিঁদুর খেলায় মাতোয়ারা ভক্তরা, ছবি: বাংলানিউজ

আগরতলা: পঞ্জিকা মতে শনিবার (৩০ সেপ্টেম্বর) বিজয়া দশমী তিথি। এদিন দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্তের বাপের বাড়ি থেকে কৈলাশে বর দেবাদীদেব মহাদেবের বাড়ির উদ্দেশে রওয়ানা হন।

সব দুর্গাপূজা কমিটি তাদের মণ্ডপের প্রতিমা জলে বিসর্জন করেন। তাই সকাল থেকে আগরতলার হাওড়া নদীর দশমীঘাটসহ অন্যান্য ঘাট ও দীঘির পানিতে প্রতিমা বিসর্জন পর্ব চলছে।

প্রতিমা জলে বিসর্জন,ছবি: বাংলানিউজ বিসর্জনের আগে দেবী দুর্গা ও তার চার সন্তানদের এবছরের জন্য শেষ বারের মতো পূজা করা হয়। এরপর সদবা নারীরা দেবী দুর্গাকে মিষ্টিমুখ করান,  সিঁদুর পরিয়ে দেন ও নিজেদের মধ্যেও সিঁদুর খেলায় মেতে উঠেন।

আগরতলার ঐতিহ্যবাহী দুর্গাবাড়িসহ বিভিন্ন পাড়ার প্যান্ডেলে দেখা গেলো ভক্তদের সিঁদুর খেলতে বিদায় লগ্নে দেবী দুর্গার কাছে পরিবার ও বিশ্বের মঙ্গল কামনা করেন বলে বাংলানিউজকে জানান নারীরা।

দেবী প্রতিমা বিসর্জনে যাতে পূজা কমিটিগুলোর কোনো সমস্যা না হয় তার জন্য প্রতিবছরের মতো আগরতলা পুরনিগম রাজধানীর বটতলা সংলগ্ন দশমীঘাটে বিশেষ ব্যবস্থা নিয়েছে। বৈদ্যুতিক আলোর ব্যবস্থা করেছে। দেবীর বিদায় লগ্নে সিঁদুর খেলায় মাতোয়ারা ভক্তরা, ছবি: বাংলানিউজপুরনিগমের পরিচ্ছন্নাকর্মী নিয়োগ করা হয়েছে প্রতিমা বিসর্জনের পরে সঙ্গে সঙ্গে যাতে প্রতিমার কাঠামো পানি থেকে পাড়ে তোলে নদীর পানি দূষণের হাত থেকে বাঁচানো যায়।

আগরতলার পাশাপাশি রাজ্যে প্রতিটি এলাকাতেই চলছে বিজয়া দশমী উপলক্ষ্যে চলছে প্রতিমা নিরঞ্জন পর্ব।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৭
এসসিএন/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।