ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আগরতলা

আগরতলায় কুমারী পূজা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
আগরতলায় কুমারী পূজা অনুষ্ঠিত ঢাকার একটি পূজা মণ্ডপে কুমারী দেবী সাজে এক কিশোরী। ছবি: বাংলানিউজ

আগরতলা: প্রতিবছরের মতো এবারও ত্রিপুরা রাজ্যের আগরতলায় ধলেশ্বরের রামকৃষ্ণ মঠ ও মিশনের শাখায় মহাঅষ্ঠমী তিথি উপলক্ষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এ বিশেষ পূজা দেখতে মিশনে পূণ্যার্থীরা ভিড় জমান। কুমারী এক মেয়েকে দেবী রূপে বসিয়ে পূজা-অর্চনা করা হয়।

মিশনের আগরতলা শাখার প্রধান অধ্যক্ষ স্বামী হিতোকামানন্দজী মহারাজ জানান, রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজার প্রচলন করেন স্বামী বিবেকানন্দ নিজে। শাস্ত্র মতে, শুধু মানুষ নয়, সব জীবের মধ্যে ভগবান বিরাজমান। তাই তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এই কুমারী পূজার প্রচলন।

তিনি জানান, স্বামী বিবেকান্দ কুমারী পূজার জন্য ব্রাহ্মণ-শুদ্রের বিচার করতেন না। তিনি ওই সময় মুসলমান মেয়েকে কুমারী দেবী রূপে পূজা করেছেন। মূলত যেসব মেয়ে শিশুর মধ্যে নারীত্বের পূর্ণতা আসেনি, সেই সব মেয়েদের কুমারী দেবী রূপে পূজা করা হয়।  

এ বছর যে মেয়েটিকে কুমারী দেবী হিসেবে পূজা করা হয়েছে তার নাম শাওলীনা ব্যানার্জি, তার বয়স চার বছর ১০ মাস ১৯ দিন। ‘শুভাকা’ হিসেবে তাকে দেবী রূপে বসিয়ে পূজা করা হয়েছে। তার বাড়ি আগরতলা শহরের যোগেরনগর এলাকায়। সে রামকৃষ্ণ বিদ্যাপীঠের ছাত্রী।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এসসিএন/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।