ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

লেবুচাষে ভাগ্যবদল ত্রিপুরার শিবুর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
লেবুচাষে ভাগ্যবদল ত্রিপুরার শিবুর লেবুচাষে ভাগ্যবদল ত্রিপুরার শিবুর

আগরতলা: শুধু লেবু চাষ করেও যে ভাগ্যের চাকা ঘোরানো যায় তা দেখিয়ে দিয়েছেন ত্রিপুরার শিবু গৌড়। খোয়াই জেলার কল্যাণপুর ব্লকের দ্বারিকাপুর গ্রামপঞ্চায়েতের নতুন আবাদি গ্রামের যুবক শিবু এখন স্বাবলম্বী, অন্যদের আইডল।

বছর ত্রিশের শিবুর স্ত্রী ও দুই সন্তানসহ চারজনের পরিবার। অন্যের বাড়িতে দিনমজুর হিসেবে কাজ করে নুন আনতে পান্তা ফুরোতো তার।

এ অবস্থায় প্রায় দু’বছর আগে বাড়ির পাশের পতিত জমিতে লেবু চাষের উদ্যোগ নেন।

এক বিঘা জমিতে কাগজি লেবুর চারা লাগান একশো। তার এ আগ্রহ দেখে এগিয়ে আসে স্থানীয় দ্বারিকাপুর গ্রামপঞ্চায়েত। পঞ্চায়েত থেকে আর্থিক সহায়তা ও পরামর্শ পান। এ বছর তার লেবু বাগানে ফলন ধরেছে। ইতোমধ্যে বিক্রি করেছেন ৩০ হাজার রুপির লেবু। বাংলানিউজকে জানাচ্ছিলেন এমনটি।

পাইকাররা তার বাড়ি থেকে প্রতিহালি ১০ টাকা দরে লেবু কিনছেন। এখনও তার বাগানের একেকটি গাছে ছোট বড় মিলিয়ে কয়েকশো করে লেবু রয়েছে বলেও জানান তিনি।

লেবু চাষের খরচ কেমন? এর উত্তরে তিনি জানান, অতি সামান্য, তার এক বিঘা লেবু বাগান পরিচর্যার জন্য বছরে খরচ হয় মাত্র ৫ হাজার রুপি।

শিবু গৌড়ের লেবু চাষের কথা এখন পঞ্চায়েতের গণ্ডি ছাড়িয়ে খোয়াই জেলা পরিষদেও পৌঁছে গেছে। খোয়াই জেলা পরিষদের সদস্য শঙ্কর দাসের নেতৃত্বে এক প্রতিনিধি দল মঙ্গলবার (২৫ এপ্রিল) শিবুর লেবু বাগান পরিদর্শন করেন। লেবু চাষ সংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে নেন।

পরিদর্শনের সময় শঙ্কর দাস বাংলানিউজকে জানান, জেলার যে সব মানুষের পতিত জমি রয়েছে তাদের লেবু চাষের জন্য উৎসাহ ও সহযোগিতা করার পরিকল্পনা নিচ্ছে জেলা পরিষদ। এ বিষয়ে বিস্তারিত জানতে শিবুর লেবু বাগান পরিদর্শন।

শিবু বাংলানিউজকে আরও জানান, তার লেবু চাষ দেখে গ্রামের অনেকেই এখন নতুন করে লেবু বাগান করছেন।

পাশাপাশি শিবু তার এ সাফল্যের বেশির ভাগ কৃতিত্ব স্থানীয় পঞ্চায়েতকে দিতে ভোলেননি। তিনি জানান, গ্রামপ্রধান থেকে শুরু করে গ্রামসেবক যেভাবে প্রথম থেকে সহায়তা করে আসছেন তা না করলে তার এ সাফল্য আসতো না।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এসসিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।