ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় পালিত হচ্ছে শিব চতুর্দশী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ত্রিপুরায় পালিত হচ্ছে শিব চতুর্দশী ত্রিপুরায় পালিত হচ্ছে শিব চতুর্দশী/ছবি: বাংলানিউজ

আগরতলা: বিশুদ্ধ পঞ্জিকা মতে শনিবার (২৫ ফেব্রুয়ারি) চতুর্দশী তিথি। এই তিথিতে ধর্মপ্রাণ হিন্দু ধর্মাবলম্বীরা শিবের আরাধনায় ব্রতী হন। তাই এই তিথিকে শিব চতুর্দশী তিথিও বলা হয়।

এদিন নারী-পুরুষ একসঙ্গে শিবলিঙ্গের মাথায় দুধ ও পানি ঢেলে আশীর্বাদ প্রার্থনা করেন। কথিত আছে, শিব তুষ্ট হলে ভক্তের মনোবাসনা পূরণ হয়।

এই বিশ্বাস থেকে মানুষ মন্দিরে গিয়ে পূজায় ব্রতী হন।

এদিন সকাল থেকে আগরতলাসহ ত্রিপুরার প্রতিটি এলাকার শিব মন্দিরে শিবের মাথায় পানি ঢালার জন্য মানুষের দীর্ঘ লাইন দেখা যাচ্ছে। কম তরুণীরা শিবের মাথায় পানি ঢেলে মনের মতো বর পাওয়ার প্রার্থনা করেন। বয়সী নারীরা পরিবারের মঙ্গল কামনা করেন। রাত পর্যন্ত দীর্ঘ লাইনে দাঁড়িয়ে শিবের পূজা দেওয়া হবে।

বিশ্বশান্তি ও সম্প্রীতির আহ্বানে শিবচতুর্দশী উপলক্ষে রাজ্যের পশ্চিম জেলার তারা নগরে হচ্ছে মহাযজ্ঞ। এদিন সকাল থেকে শুরু হয়েছে এ যজ্ঞ। চলবে টানা চব্বিশ ঘণ্টা।

এ উপলক্ষে আগরতলার সেন্ট্রাল রোড শিববাড়ী মন্দির প্রাঙ্গণে বসেছে দু’দিনব্যাপী মেলা। রাজ্যের অন্য এলাকায়ও মন্দির প্রাঙ্গণে মেলা বসেছে।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এসসিএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।