ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় চলছে রাস উৎসব ও মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
ত্রিপুরায় চলছে রাস উৎসব ও মেলা

আগরতলা, (ত্রিপুরা): সনাতন মণিপুরী সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব হচ্ছে রাস উৎসব। অগ্রহায়ণ মাসের পূর্ণিমা তিথিকে রাস উৎসব অনুষ্ঠিত হয়।

তাই ত্রিপুরা রাজ্যজুড়ে এখন জাঁকালোভাবে বিভিন্ন জায়গায় রাস উৎসব ও মেলা চলছে।  

ত্রিপুরা রাজ্যের সবচেয়ে প্রাচীন রাস হচ্ছে রাজধানী আগরতলার রাধামাধব মন্দিরে উৎসব। এবছর এই মন্দিরে ২২৫তম রাস উৎসব ও মেলা চলছে।  

এ উপলক্ষে রোববার (২৬ নভেম্বর) রাতে শ্রীকৃষ্ণের ও রাধার রাস লীলা পরিবেশন করা হয়। রাজ্যের প্রাচীনতম এই মেলা ও উৎসবকে দেখতে রাজধানীর পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গা থেকেও এখানে আসেন।  

সম্প্রদায়ের মেয়েরা গোপি সেজে নৃত্য পরিবেশন করে। বিশেষ পোশাকে ও অলংকার রয়েছে বিশেষ এই নৃত্যের জন্য বলে জানান রাধামাধব মন্দিরের প্রধান পুরোহিত অভিজিৎ ভট্টাচার্য।  

তিনি বলেন, পোশাকগুলোর কয়েকটি হলো পশোয়াল, লেইত্রেং, কতনাম, খাংচেৎ, কতনাম, মেইখুম্বি, কুমিন, খবাকয়েং ইত্যাদি। সেই সঙ্গে গোপীরা গলায় মণিপুরি ঐতিহ্যবাহী সোনার হার পরেন বলে জানান।  

এই উৎসব মণিপুরী সম্প্রদায়ের হলেও এখন সব জাতির উৎসব ও মেলায় পরিণত হয়েছে বলে জানান প্রধান পুরোহিত।  

কারণ এখানে নানা ধর্ম সম্প্রদায়ের মানুষ শামিল হন। আগরতলার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গাতেও উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে রাস উৎসব  ও মেলা। কোথাও তিনদিন আবার কোথাও সপ্তাহব্যাপী মেলা বসেছে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
এসসিএন/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।