ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

৩২টি আসনে একক সংখ্যাগরিষ্ঠতা

ত্রিপুরায় ফের সরকার গঠন করল বিজেপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
ত্রিপুরায় ফের সরকার গঠন করল বিজেপি

আগরতলা (ত্রিপুরা): ২০২৩ বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনরায় ক্ষমতা দখল করল বিজেপি। গত ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরা রাজ্যের বিধানসভার ৬০টি আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২ মার্চ) নির্বাচনের ফল ঘোষণা হয়।

ভোট গণনা শেষে দেখা যায় বিজেপি ৬০ টি আসনের মধ্যে পেয়েছে ৩২টি আসন, দ্বিতীয় স্থানে রয়েছে তিপ্রামথা দল, তারা পেয়েছে ১৩টি আসন।

উল্লেখ্য যে, ত্রিপুরার রাজ পরিবারের সদস্য প্রদ্যুৎ কিশোর দেববর্মন মাত্র দুই বছর আগে এ দল গঠন করেন এবং এ বছরই প্রথম বারের মত তারা বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং অন্যান্য দলগুলোকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসে। তৃতীয় স্থানে রয়েছে বামফ্রন্ট, তারা পেয়েছে ১১টি আসন। ভারতীয় জাতীয় কংগ্রেস ৩টি আসনে জয়ী হয়েছে। বিজেপি সরকারের জোট সরিক দল আইপিএফটি ১টি আসনে জয়লাভ করেছে।

৬০টি আসনের মধ্যে জোট সরিক বিজেপি এবং আইপিএফটি দলের আসন ভাগাভাগি হয়। বিজেপি ৫৫ টি আসনে প্রার্থী দেয় এবং আইপিএফটি ৫টি আসনে প্রার্থী দেয়। অপরদিকে ক্ষমতাসীন বিজেপি দলকে ক্ষমতারচ্যুত করার জন্য বামফ্রন্ট এবং কংগ্রেসের মধ্যে প্রথমবারের মতো আসন সংযত হয়। এরমধ্যে বামফ্রন্ট ৪৬টি আসনে প্রার্থী দেয়, কংগ্রেস ১৩ টি আসনের প্রার্থী দেয় এবং একটি আসনে কংগ্রেস ও বামফ্রন্টের সমর্থিত নির্দল প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

জয়ের বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা বলেন, খুব ভালো লাগছে, তবে দায়িত্ব আরও বেড়ে গেল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্গ দর্শনের মধ্য দিয়ে রাজ্যের মানুষের জন্য আরও কাজ করতে হবে। আগামী দিনে এক শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ে তোলা হবে।

মানুষ তাকে চেয়েছে তাই তিনি পরপর দু’বার জয়ী হতে পেরেছেন উল্লেখ করে তিনি বলেন, শান্তি সম্প্রীতি বজায় রাখতে হবে, এটা রাজ্যবাসীর প্রতি আমার আহ্বান। কারও আনন্দ যেন অন্যের নিরানন্দের কারণ না হয়। বিভিন্ন কেন্দ্রে দেখা গেছে আগে যেখানে ২৯১৮ সালে বিজেপি প্রার্থীরা জয়ী হয়েছিলেন এবার সেখানে তাদের পরাজয় হয়েছে। কেন তাদের পরাজয় হয়েছে তা দলের তরফে বিশ্লেষণ করা হবে। বিশ্লেষণের পর যে ফল আসবে সে অনুসারে আগামী দিনে কাজ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।