ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

কলকাতার সবজি বাজারে নারীরাই বেশি!

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২২ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
কলকাতার সবজি বাজারে নারীরাই বেশি! কলকাতার সবজি বাজারে পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি বেশি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা থেকে: পাড়া- মহল্লার সবজির খুচরা বাজার। কোনো বিক্রেতা বিক্রি করছেন পটল, কেউ টমেটো, কেউ পেঁয়াজ, আরো আছে অনেক কিছু। অন্যদিকে ক্রেতাদের কেউ কিনছেন ঢেঁড়স, কেউ আলু, কেউ কাচা মরিচ।

কলকাতার সবজির খুচরা বাজারে এসব ক্রেতা-বিক্রেতার বেশিরভাগই নারী।

ভারতীয় উপমহাদেশের প্রায় সব শহরেই রান্নাঘরের দায়িত্ব থাকে নারীদের হাতে।

কলকাতা শহরও তার ব্যতিক্রম নয়। তবে এ শহরের পাড়া-মহল্লার খুচরা সবজির বাজার অন্য যেকোনো শহরের চেয়ে আলাদা। সেখানকার ক্রেতা ও বিক্রেতা- উভয় দিকেই নারীদের উপস্থিতি পুরুষের তুলনায় বেশি।


সারাদিন গৃহিণীরা আর সন্ধ্যায় কাজ শেষে ঘরে ফেরার পথে পরের দিনের রান্নার জন্য সবজি কেনেন কর্মজীবী নারীরা। আর বিক্রেতারাও নারী।

হাওড়া ব্রিজের শেষদিকের ফুটপাতে ভেন্ডি, পটল, কাঁচা মরিচ বিক্রি করেন রানী দে।   ক্রেতাদের ডেকে যাচ্ছেন অনবরত। বাংলানিউজকে তিনি জানান, প্রতিদিন সকালে ও বিকেলে নানা ধরনের সবজি বিক্রি করেন। মানুষ সকালে হাঁটতে বের হওয়ার সময় ও বিকেলে অফিস থেকে ফেরার পথে এসব কিনে থাকেন।

কুদঘাট এলাকায়ও দিনভর সবজি বিক্রি করেন নারীরা। সবজি বিক্রেতা লক্ষ্মী বলেন, ঘরের পুরুষেরা অন্য কাজ করেন। আর নারীরা সবজি বিক্রি করেন। এতে ঝামেলা কম। টুকিটাকি সবজি কিনতেও আসেন পরিবারের নারী সদস্যরাই।

হাওড়া ব্রিজে সন্ধ্যায় সবজি কিনতে এসে নিহারিকা বলেন, বেশি করে কিনে ফ্রিজে রেখে দিলে সবজির স্বাদ নষ্ট হয়ে যায়। কখনো পচে নষ্ট হয়। আর ঘরের পুরুষেরা এসব বিষয়ে বুঝবেন কি করে? রান্নাঘরের কাজতো মেয়েদেরই করতে হয়।

শুধু গৃহিণীরাই নন, কর্মজীবী নারীরাও সবজির হিসাব নিকাশ রাখেন নিজের হাতেই। কিভাবে ব্যয় কমিয়ে সংসারের উন্নতি হবে, তার হিসাব কষেন সারাদিন।

বাঙালি নারীকে সংসারের লক্ষ্মী বলা হয় এ কারণেই!

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা হুগলি নদীর পূর্ব তীরে অবস্থিত। এটি পূর্ব ভারতের প্রধান বাণিজ্যিক, সাংস্কৃতিক ও শিক্ষা কেন্দ্র। কলকাতা বন্দর ভারতের প্রাচীনতম ও প্রধান নদীবন্দর।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
ইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।