ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

খুলনায় ইকো-ট্যুরিজম বিষয়ক জাতীয় সম্মেলন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৫
খুলনায় ইকো-ট্যুরিজম বিষয়ক জাতীয় সম্মেলন শুরু

খুলনা: ‘টোয়ার্ডস দ্যা প্রোমোশন অব ইকো-ট্যুরিজম ইন দ্যা সুন্দরবনস ইকোসিস্টেম বাংলাদেশ’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন খুলনা সিএসএস আভা সেন্টারে শুরু হয়েছে।  

শনিবার (১৬ মে) সকাল ১০টায় বন অধিদপ্তর ও বিশ্ব ব্যাংকের সহযোগিতায় এ সম্মেলন শুরু হয়।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্যা সুন্দরবনস এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলন উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল বলেন, সুন্দরবনের সক্রিয়তা রক্ষা করেই অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্থানীয় জনগণের ভাগ্যোন্নয়ন করতে হবে।

সুন্দরবন কখনও ধ্বংস হবে না উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবন রক্ষায় বাঘই যথেষ্ট। পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বন রক্ষা করা শুধু বন বিভাগের একার দায়িত্ব নয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। সুন্দরবনের সীমারেখা নির্ধারণ অপরিহার্য।

এসময় সুন্দরবনের প্রবেশ পথগুলোতে পর্যটকদের আচরণবিধি সম্বলিত নির্দেশনা ফলক স্থাপনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বন বিভাগের কর্মচারীদের সুযোগ-সুবিধা বাড়ানো ও পরিকল্পনা ছাড়া যেখানে-সেখানে স্থাপনা তৈরি না করার জন্যও তিনি বনবিভাগের প্রতি আহ্বান জানান।

বক্তারা আরও বলেন, সুন্দরবন ঘিরে ইকো-পর্যটনের যে সম্ভাবনা রয়েছে তা যথাযথভাবে কাজে লাগাতে পারলে সরকারের রাজস্ব বহুলাংশে বাড়বে। এ ব্যাপারে দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে উদ্বোধন করা ওয়েবসাটটি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে। শুধু জীবিকা নয়, জীবনের জন্যই সুন্দরবনকে রক্ষা করতে হবে।

এতে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান এবং খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন।  

সভাপতিত্ব করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ। স্বাগত বক্তৃতা রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্যা সুন্দরবনস ও ক্যারিয়িং ক্যাপাসিটি অ্যাসেসমেন্ট ফর ইকো-টুরিজম ইন দ্যা সুন্দরবনস, বাংলাদেশের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ড. সালমা বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথি www.sundarbansecotourism_bfd.gov.bd এর উদ্বোধন করেন।

সম্মেলনে সরকারি কর্মকর্তা, নৌবাহিনী, কোস্টগার্ড, এনজিও, ট্যুর অপারেটর এবং গণমাধ্যম প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৫
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।