ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ট্রাভেলার্স নোটবুক

বিশ্ব পর্যটন দিবস শনিবার

ট্রাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪
বিশ্ব পর্যটন দিবস শনিবার

ঢাকা: আগামী ২৭ সেপ্টেম্বর শনিবার বিশ্ব পর্যটন দিবস। জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে বিশ্বব্যাপী দিনকে ‘বিশ্ব পর্যটন দিবস’হিসেবে পালন করা হয়।


 
বিশ্বের অন্যান্য দেশের মতো প্রতিবছর বাংলাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।
 
এবারের বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য ‘ট্যুরিজম অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্ট বা স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে পর্যটন’।

দিবসটি উদযাপন উপলক্ষে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় পর্যটন সংস্থা বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) নানা কর্মসূচি হাতে নিয়েছে।
 
দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে র্যালি, সেমিনার, টক-শো, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, পর্যটন বিষয়ক বির্তক প্রতিযোগিতা, ফটো এক্সিবিশন, তারকামানের হোটেল-মোটেল, রিসোর্টসমূহে খাদ্য ও আবাসনের ওপর বিশেষ ছাড়, সড়কদ্বীপ সজ্জা, আলোকসজ্জা, খাদ্য উৎসব ইত্যাদি।
 
পর্যটন করপোরেশন সূত্রে জানা যায় ২০১২ সালে বাংলাদেশে ৬ লাখ পর্যটক আসে। তবে রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য গত বছর এ হার নেমে আসে প্রায় অর্ধেকে।
 
পর্যটন শিল্প তার বহুমাত্রিকতা ও ব্যাপ্তির কারণে বিশ্বে একক বৃহত্তর শিল্প হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে পর্যটন একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে থাকে। স্থানীয় কৃষ্টি ও সংস্কৃতির বিকাশে পর্যটন ব্যাপক ভূমিকা পালন করে থাকে।

এছাড়া  স্থানীয় জনগোষ্ঠীকে পর্যটন কর্মকাণ্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে তাদের কর্মসংস্থান সৃষ্টির সুযোগসহ ব্যবস্থাপনা প্রক্রিয়ায় অংশীদারিত্ব নিশ্চিত করা সম্ভব বলে মনে করেন পর্যটন সংশ্লিষ্টরা।

১৯৮০ সাল থেকে জাতিসংঘের অধীনস্ত বিশ্ব পর্যটন সংস্থার প্রত্যক্ষ তত্ত্বাবধানে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

দিবসটির প্রধান উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায় ও পর্যটন কেন্দ্রের সাথে সেতুবন্ধন গড়ে তোলা।

এছাড়াও, পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এ দিবসের অন্যতম লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa