ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

ভ‍ারত ভ্রমণে ভিসা পেতে

ট্রাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
ভ‍ারত ভ্রমণে ভিসা পেতে ছবি : প্রতীকী

সামনেই লম্বা ছুটি। ঈদ ও পূজা এক সঙ্গে হওয়াতে বেশ লম্বা ছুটি পাবেন  কর্মজীবীরা।

আর এই ছুটিতে ঘুরে আসতে পারেন পাশের দেশ ভারতে। কথিত আছে এক ভারত পুরোটা ঘুরে দেখলেই নাকি পৃথিবীর সব মহাদেশ ঘোরার আমেজ পাওয়া যায়।
 
ইতিহাস আর ঐতিহ্যের সম্মিলনসহ দেশটিতে রয়েছে অসংখ্য মোহনীয় পর্যটন স্পট। সাধ ও সাধ্যের মধ্যেই দেখতে পারবেন নদী, সমুদ্র, পাহাড় আর মরুভূমির নজর কাড়া দৃশ্য। সেই সঙ্গে ভারত অধ্যুষিত ভূস্বর্গ কাষ্মিরও।
 
পর্যটকদের জন্য বাংলানিউজ ট্র্যাভেলার্স নোটবুকের এবারের আয়োজন ‘যেতে চাই ভারত’ এই পর্বে ভিসা সংক্রন্ত তথ্য উপস্থাপন করা হলো।
 
আবেদনের আগে
ভারতীয় ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হয়। ভিসা আবেদনের বেশ কিছু তথ্য www.ivacbd.com সাইটে পাওয়া যাবে। এ ছাড়া www.hcidhaka.org ওয়েব সাইটের বাম পাশে ‘Guidelines for filling Online Visa Application Form’ এবং FAQ on Online Visa বিভাগে ক্লিক করে আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন আগ্রহীরা।
 
আবেদন প্রক্রিয়া
প্রথমে http://passport.gov.in/visaindia/ ঠিকানায় প্রবেশ করলেই একটি আবেদন ফরম আসবে। প্রয়োজনীয় সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করে save and continue বাটনে ক্লিক করতে হবে।
 
এরপর সয়ংক্রিয়ভাবে আরো দুটি ফরম আসবে। একইভাবে ফরম দুটি পূরণ করে save and continue বাটনে ক্লিক করতে হবে।

এখানে বলে রাখা ভালো, অনলাইনে ফরম পূরণের পাসপোর্ট অনুযায়ী যাবতীয় তথ্য এবং কোনো ধরনের ভিসা (ট্যুরিস্ট, মেডিকেল কিংবা ব্যবসা) কতদিনের ভিসা, কোন রুটে যাবেন, ইন্ডিয়ান একজনের রেফারেন্স এবং হোটেলের তথ্য পূরণ করতে হবে।
 
ফরমটি সঠিকভাবে পূরণ করার পর উপরে থাকা অস্থায়ী আইডি নম্বরটি অবশ্যই সংরক্ষণ করতে হবে এবং ফরম পূরণ হলে একটি ফাইল নম্বর দেওয়া হবে। যা দিয়ে পরবর্তী প্রসেসিং যেমন ফাইলটি প্রিন্ট করতে কাজে লাগবে।
 
এই কাজগুলো খুব সহজ কিন্তু কিছুটা সমস্যায় পড়তে হবে ভারতীয় হাইকমিশনে অ্যাপয়েন্টমেন্টের তারিখ পেতে। কারণ সাধারণত চাইলেই এই তারিখ পাওয়া যায় না।
 
সংরক্ষিত অস্থায়ী আইডি নম্বর, ফাইল নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে অ্যাপয়েন্টমেন্টের তারিখ পেতে বারবার চেষ্টা করতে হবে।
 
অ্যাপয়েন্টমেন্টের তারিখ পাওয়ার পর পূরণ করা ফাইলটি প্রিন্ট করে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নির্দিষ্ট তারিখে ভিসা অফিসে যোগাযোগ করতে হবে।
 
ভিসার জন্য ঢাকার ভারতীয় হাইকমিশন, রাজশাহী ও চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনের ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভিএসি) আবেদন জমা দিতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।