ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

১২ হাজার ফুট উপরে সেলফি!

ট্রাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪
১২ হাজার ফুট উপরে সেলফি! ছবি: সংগৃহীত

ঢাকা: আকাশছোঁয়া একলা কোনো পাহাড়। তার সাথে মেঘের যত কথা।

স্বপ্নে হয়ত তাদের আলাপে রোজ আড়ি পাতেন। হালের সেলফিতেও ‍তাদের বাঁধতে চেয়েছেন হাজারবার।

আপনার মতোই স্বপ্ন দেখতো আরেকটি মেয়ে। নাম তার স্কোয়াশ ফালকনার (৩৭)। আজ থেকে ১২ বছর আগে থেকে তার স্বপ্ন দেখার শুরু। তখন ‘সেলফি’ বস্তুটির জন্মও হয়নি। তবে মনের সেলফিতে কতবার যে উঁচু কোনো পাহাড়ের চূড়ায় সে বাঁধা পড়েছে, তার ঠিক নেই।

সম্প্রতি স্বপ্ন ধরা দিল ফালকনারের হাতে। একেবারে থামলেন দ্য গ্রেইয়ান আল্পসের আইগুইলে ডি লা গ্রান্দে সাসেইরের চূড়ায়। সমতল থেকে চূড়াটি ১২ হাজার ফুট উপরে। বিখ্যাত এ পর্বতচূড়া আপনার অতি পরিচিত মাউন্ট এভারেস্টের থেকেও প্রায় তিন হাজার ফুট উঁচু।       

এই স্বপ্নাভিযানে ফালকনারের সঙ্গী ছিলেন বান্ধবী ক্যাথরিন স্ট্যানিল্যান্ড। তিন সন্তানের জননী ক্যাথরিনকে নিয়ে চার ঘণ্টার এক অদম্য চেষ্টায় সেখানে পৌঁছান তিনি।

বিখ্যাত আল্পসের চূড়া থেকে পার্থিব রূপ-রসের বর্ণনা বরং ফালকনারের মুখ থেকেই শোনা যাক।

‘এক কথায় বললে, শ্বাসরুদ্ধকর! যখন পৌঁছাই, কেবল সকালের সূর্য উঠছে। মনে হলো মাউন্ট ব্লাঙ্কের কোল থেকে বের হলো। মেঘের সঙ্গে সোনালি আলোর ভুবনভোলানো এই লুকোচুরি দেখতে আমি বারবার আসব। ’  

তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি এই অপার নৈসর্গের খেলা। ২০ মিনিটের মধ্যেই মেঘে ঢেকে যায় ইউরোপের সবথেকে উঁচু মাউন্ট ব্লাঙ্ক পর্বত, জানান ফালকনার।

তবে তার আগে অবশ্যই দৃশ্যগুলো সেলফিবন্দি করতে ভোলেননি। ১২ হাজার ফুট উপরের সেলফি বলে কথা! আপনিও বেরিয়ে পড়ুন।


বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।