ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ট্রাভেলার্স নোটবুক

সস্তা হোটেলের ১০ শহর

ট্রাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
সস্তা হোটেলের ১০ শহর

ঢাকা: ভ্রমণপ্রিয়দের সব থেকে বড় চিন্তা আর দুঃশ্চিন্তা যাই বলুন, দু’টোই থাকার জায়গা। পৃথিবীর বিস্তৃত প্রান্তরে আত্মীয়-স্বজন তো থাকে না, এজন্য একমাত্র হোটেলই ভরসা।

সেই হোটেল ভাড়া শুনে বিষম খাবার জোগাড় হয়।

দেখা যায়, ভ্রমণের বাকি খরচের থেকেও হোটেল ভাড়াই বেশি! আবার যেখানে রাত, সেখানে কাত তো হওয়া যায় না, নিরাপত্তা বলেও একটি বিষয় আছে। শেষমেশ অনেকে দেশের বাইরে যাওয়াই বন্ধ করে দেন।

সবই ঠিক আছে, কিন্তু তাই বলে ভ্রমণপিপাসু মনকে তো আটকে রাখা যায় না! বরং বুদ্ধি করে এমন কোথায় যাওয়া যাক, যেখানে হোটেল ভাড়াকে বাধা যায় হাতের তালুতে।

দেখে নেওয়া যাক, পৃথিবীর সব থেকে সস্তা হোটেলের ১০ শহর।

নমপেন, কম্বোডিয়া

নমপেন দেশটির রাজধানী হলেও, হোটেল ভাড়া কিন্তু একদম সামর্থ্যের মধ্যে। দিনপ্রতি বাংলাদেশি টাকায় খরচ পড়বে প্রায় ২ হাজার ৬০০ টাকা। এই টাকাতেই মিলবে মোটামুটি ভদ্রস্থ মানের হোটেল। বলা যায়, নমপেনই পৃথিবীর সব থেকে কম হোটেল ভাড়ার শহর।

হ্যানয়, ভিয়েতনাম

ভিয়েতনামের একটি ছোট শহর হ্যানয়। হ্যালং উপসাগরের দ্বীপ আর পাহাড়ে ঘেরা এ শহরে আপনি থাকতে পারবেন প্রায় ২ হাজার ৯০০ টাকায়।

পাতায়া, থাইল্যান্ড

থাইল্যান্ডের যৌনশিল্পের শহর হিসেবে অনেকেরই বেড়াতে যাওয়ার প্রথম পছন্দ হতে পারে পাতায়া। তবে সেই তুলনায় এখানে হোটেল ভাড়া বেশ সস্তাই বলা যায়। মাত্র তিন হাজার টাকায় আপনি রাত-দিন কাটাতে পারেন। ব্যাংকক শহর থেকেও বেশ কাছে পাতায়া।

চিয়াং মাই, থাইল্যান্ড

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের এ শহরটি প্রাচীন বৌদ্ধ মন্দির, জংলী ঝরনা আর আদিবাসীদের গ্রাম দিয়ে ঘেরা। এখানকার হোটেলগুলোতে থাকা যাবে তিন হাজার ১০০ টাকায়।

সিয়েম রিপ, কম্বোডিয়া

কম্বোডিয়ার এ শহরজুড়ে ছড়ানো আছে প্রচুর হোটেল। আর ভাড়াও তিন হাজার ২০০ টাকার কাছাকাছি।

হো চি মিন সিটি, ভিয়েতনাম

ভিয়েতনামের দক্ষিণাঞ্চলের এ শহরে পর্যটকেরা দেখতে পাবেন যুদ্ধ যাদুঘর, মেকং ডেট্টায় নৌকা ভ্রমণ, চু চি টানেলসহ আরও ‍‍অনেক কিছু। ঐতিহ্যবাহী শহর, তাই ভাড়াও পড়বে দিনপ্রতি তিন হাজার ৮০০ টাকার মতো।

ব্যাংকক, থাইল্যান্ড

শ্বেতহস্তীর দেশ থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক পৃথিবীর অন্যতম প্রধান ‍আকর্ষণীয় শহর। দেখার ও করার আছে অনেক কিছু। শুধু থাকার জন্য গুনতে হবে দিনপ্রতি প্রায় হাজার চারেক টাকা।

ভিলনিয়াস, লিথুয়ানিয়া

লিথুয়ানিয়ার রাজধানী শহর গ্রীষ্মেই সব থেকে বেশি সুন্দর হয়ে ওঠে। ঘুরে আসুন, চার হাজার ৮০০ টাকায় থাকা হয়ে যাবে।

ক্র্যাকো, পোল্যান্ড

পোলান্ডের সাবেক রাজধানী ক্র্যাকোতে থাকতে হলে আপনার খরচ হবে দিনপ্রতি চার হ‍াজার ৯০০ টাকা।

ক্রাবি, থাইল্যান্ড

আন্দামান উপকূলের সমুদ্রতটসহ কো ইয়াও, ফি ফি ও কো লান্থা দ্বীপ ঘুরে আসুন। মাত্র পাঁচ হাজার টাকায় আপনার থাকার সমস্যা আসান।



বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa