ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: বাংলাদেশসহ ১৭টি দেশের অংশগ্রহণে রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হলো মাসব্যাপী ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৮ এর।

সোমবার (০১ জানুয়ারি) দুপুরে বাণিজ্যমেলার প্রধান গেটে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের নতুন নতুন পণ্য সৃষ্টির পাশাপাশি নতুন পণ্য রফতানি ও বাজার খোঁজার পরামর্শ দিয়েছেন।  

একই সঙ্গে পণ্যের গুণগত মানোন্নয়ন ও পণ্য বহুমুখীকরণের উপরও গুরুত্বারোপ করেন তিনি।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।  

স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য।
এবারের বাণিজ্যমেলায় ছোট বড় মিলিয়ে সর্বমোট ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন থাকছে। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির মোট প্যাভিলিয়ন থাকবে ১১২টি। ৭৭টি মিনি প্যাভিলিয়ন ছাড়াও থাকছে ৪০০টি স্টল।  

মেলায় ১৭টি দেশের মোট ৪৩টি প্রতিষ্ঠানের স্টল বা প্যাভিলিয়ন রয়েছে।

এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য থাকছে ২টি শিশু পার্ক ও সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক।

ক্রেতা-দর্শনার্থীদের নিরাপত্তায় মেলায় পুলিশ ও র‌্যাবের ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন সেবা সংস্থার সর্বমোট ৬০টি অবকাঠামো ও সেবা কেন্দ্র রয়েছে।

আরও পড়ুন>>
** 
নতুন বাজার খোঁজার পরামর্শ প্রধানমন্ত্রীর 

সার্বক্ষণিক মেলা প্রাঙ্গণ পর্যবেক্ষণের জন্য স্থাপন করা হয়েছে ১০০টি সিসিটিভি ক্যামেরা। মেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়িসহ বাহিনীর সদস্য এবং স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটের সদস্যরা নিয়োজিত থাকছেন।

এবারের বাণিজ্যমেলার সম্পূর্ণ ভেন্যুকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হয়েছে। থাকছে গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুকে দেশ-বিদেশ থেকে মেলা ভ্রমণের অনন্য অভিজ্ঞতা উপভোগের ব্যবস্থাও।  

বাণিজ্যমেলার প্রধান ফটক পদ্মাসেতুর আদলে তৈরি করা হয়েছে।  

সোমবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলায় প্রবেশ ফি প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন ক্রেতা-দর্শনার্থীরা।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমইউএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa