ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পর্যটন

বান্দরবানের ২ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
বান্দরবানের ২ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবান: পার্বত্য এলাকায় সন্ত্রাসবিরোধী যৌথ অভিযান পরিচালনা এবং পর্যটকদের নিরাপত্তার স্বার্থে বান্দরবানের দুই উপজেলায় ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণের নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় মৌখিকভাবে এ তথ্য নিশ্চিত করেছেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছিমন পারভীন তিবরীজি।

তিনি জানান, গত কয়েকদিন ধরে পার্বত্য জেলা বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন স্থানে সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। আর এ সময়ে যাতে সেসব স্থানে ভ্রমণে এসে কোনো পর্যটক সমস্যার সম্মুখীন না হতে হয় সে জন্য আগামী মঙ্গলবার থেকে ওই দুই উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে স্থানীয় জনসাধারণ স্বাভাবিক নিয়মে চলাচল করতে পারবেন।

জেলা প্রশাসক আরও বলেন, স্থানীয়রা ভৌগলিকভাবে তাদের এলাকা সর্ম্পকে পরিচিত। কিন্তু পর্যটকরা কিছু না চিনেই পাহাড়ের অনেক গভীরে চলে যান। এতে সব পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। তাই পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসন থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, জরুরি ভিত্তিতে রাতেই মৌখিকভাবে নিষেধাজ্ঞা প্রদান করে সব পর্যটকবাহী যানবাহন সমিতিকে জানানো হয়েছে। আগামীকাল গণবিজ্ঞপ্তি জারি করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হবে।

এদিকে বান্দরবানের পর্যটকবাহী জীপ, কার, মাইক্রোবাস মালিক সমিতির সভাপতি মো. নাছিরুল আলম বাংলানিউজকে বলেন, পর্যটকদের নিরাপত্তা জনিত কারণে রুমা ও রোয়াংছড়ি উপজেলার পর্যটন স্পট ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে পর্যটকবাহী সব গাড়ির বুকিং বাতিল করে দেওয়া হয়েছে। কাল থেকে আমাদের পর্যটকবাহী কোনো গাড়ি ওই দুই উপজেলায় পর্যটকদের নিয়ে ভ্রমণে যাবে না।

প্রসঙ্গত, বান্দরবানের রুমা উপজেলার মুনলাইপাড়া, রিঝুক ঝর্ণা, বগালেক, কেওক্রাডং এবং রোয়াংছড়ি উপজেলার দেবতাখুমসহ অসংখ্য পর্যটন স্পট রয়েছে। আর প্রতিদিনই এসব স্পটে অসংখ্য দেশি-বিদেশী পর্যটক ভ্রমণ করেন।

এরই মধ্যে বান্দরবানের দুই উপজেলার সীমান্তবর্তী এলাকার সন্ত্রাসীদের ধরতে এক সপ্তাহ ধরে চলা যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। এ কারণে ১৮ অক্টোবর থেকে পর্যটকদের ওই দুই উপজেলায় ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।