ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

পর্যটন

ট্রেনে দার্জিলিং যেতে চান? জেনে নিন সময় আর ভাড়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
ট্রেনে দার্জিলিং যেতে চান? জেনে নিন সময় আর ভাড়া মিতালি এক্সপ্রেস

ভ্রমণ করতে আমরা সবাই পছন্দ করি। নতুন নতুন স্থানে ঘুরে বেড়াতে কার না ভালো লাগে? আর সেটা যদি হয় অন্য কোনো দেশ, তাহলে আনন্দের মাত্রা যেন আরও বেড়ে যায়।

তবে ভ্রমণের কথা ভাবতেই মাথায় চলে আসে খরচের চিন্তা। বিশেষ করে বাইরের দেশ হলে তো সে চিন্তা আরও বেড়ে যায়।

এক সময় দার্জিলিং ভ্রমণ করতে বেশ খরচ হলেও বর্তমানে সে খরচ কমে এসেছে। আর খুব শিগগিরই ঢাকা ক্যান্টনমেন্ট (বাংলাদেশ) - নিউ জলপাইগুড়ি (ভারত) এর মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চালু হচ্ছে। আর এই ট্রেনে করেই  যে কেউ ঢাকা থেকে সহজে দার্জিলিং ঘুরে আসতে পারবেন। এতে খরচও হবে অল্প।

২৬ মার্চ থেকে দুই দেশের মধ্যে দীর্ঘ ২৫ মাস পর যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে বলে আশা করা যাচ্ছে। প্রথম দিকে ঢাকা-কলকাতা ট্রেন চলবে। তবে সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ঢাকা ক্যান্টনমেন্ট - নিউ জলপাইগুড়ি ট্রেনের সময়সূচি

ভারতের নিউজলপাইগুড়ি থেকে মিতালী এক্সপ্রেস ছাড়বে প্রতি রোববার ও বুধবার। আর বাংলাদেশের ক্যান্টনমেন্ট থেকে ছাড়বে প্রতি সোমবার ও বৃহস্পতিবার। সপ্তাহে চারদিন চলাচল করবে ট্রেনটি। ট্রেনটি নিউ জলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনমেন্ট ছাড়াও হলদিবাড়ি ও চিলহাটি স্টেশন ধরবে।

পণ্য বা মালামাল বহনের সম্ভাব্য খরচ

৫ বছরের কম বয়সী যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ২০ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। ২০ কেজির ওপরে কিন্তু ৩৫ কেজির নিচে ওজন হলে প্রতি কেজিতে ২ ডলারের সমপরিমাণ টাকা এবং ৩৫ কেজির উপরে ওজন হলে প্রতি কেজিতে ১০ ডলারের সমপরিমাণ টাকা অতিরিক্ত যুক্ত হবে।

প্রাপ্ত বয়সের যাত্রীর ক্ষেত্রে: সর্বোচ্চ ৩৫ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। এর বেশি ওজনের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত হারে অতিরিক্ত অর্থ দিতে হবে।

যে স্থানে টিকিট পাওয়া যাবে (সম্ভাব্য)

* কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা

* চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, চট্টগ্রাম

* কলকাতা টার্মিনাল স্টেশন, কলকাতা

* ফেয়ারলীপ্লেস রেলওয়ে বিল্ডিং, কলকাতা

ঢাকা ক্যান্টনমেন্ট - নিউ জলপাইগুড়ি ট্রেনের ভাড়া

এসি বার্থ ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৪৯০৫ টাকা, এসি সিট ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৩৮০৫ টাকা, এসি চেয়ার ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২৭০৫ টাকা। আর বয়স পাঁচ বছরের ভেতর হলে ৫০ শতাংশ ভাড়া দিতে হবে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa