ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

পর্যটন

‌‘টিকিট পেয়েই যেন ক্লান্তি দূর প্রবাসীদের’

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২০
‌‘টিকিট পেয়েই যেন ক্লান্তি দূর প্রবাসীদের’

ঢাকা: শুক্রবার (৯ অক্টোবর) সকাল ১০টা। ঝকঝকে রোদ।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অপেক্ষা করছেন সৌদি গমনেচ্ছুরা। ভোর থেকেই অপেক্ষা করে অনেকেই ক্লান্ত, তাই মন খারাপ। কিন্তু অপেক্ষার পর যখন টিকিট হাতে পেলেন কয়েকজন প্রবাসী, মুহূর্তেই যেন ক্লান্তি দূর, অমলিন হাসি ফুটলো তাদের মুখে, এমনি একজন শরিয়তপুরের বাসিন্দা মোহাম্মদ শফিউল্লাহ।

শফিউল্লাহ গত জানুয়ারিতেই দেশে এসেছিলেন। ছুটি শেষে এপ্রিলের শুরুতেই সৌদি ফেরার কথা। কিন্তু বিধিবাম, ততদিনে করোনা মহামারির কারণে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে যায়। শফিউল্লাহরও সৌদি ফেরা হলো না। একপর্যায়ে সৌদি ফেরার আশাও ছেড়ে দিয়েছিলেন। কিন্তু মধ্য সেপ্টেম্বরে যখন সৌদি সরকার আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা দেয়, তখন আবার সৌদি ফেরার স্বপ্ন উঁকি মারে শফিউল্লাহর। কিন্তু টিকিটের জন্য যে যুদ্ধ, সেই যুদ্ধ দেখে টিকিট পাওয়ার আশাও ক্ষীণ হয়ে যায়।

কিন্তু ৪ অক্টোবর টোকেনের জন্য যে জনযুদ্ধ ও বিক্ষোভ হয়, সেই বিক্ষোভের পর ফরম দেওয়া হয় প্রবাসীদের। সেই দিন ফরম পূরণ করে দেন এ প্রবাসী।  

তখন সৌদি এয়ারলাইন্স ঘোষণা দেয়, যাদের ভিসার মেয়াদ কম, সেই ভিত্তিতে টিকিট দেওয়া হবে। তখনই শফিউল্লাহরও আশা জাগে সৌদি ফেরার। অবশেষে বৃহস্পতিবার (৮ অক্টোবর) মোবাইলে এসএমএস পান তিনি। শুক্রবার টিকিটের জন্য আসতে বলা হয়। সেই আশায় ভোরেই ঢাকায় এসে পৌঁছান এ প্রবাসী। সকাল ১১টার দিকে টিকিট পেয়ে যেন সব ক্লান্তি দূর হয়ে যায় প্রবাসী শফিউল্লাহর।

শুধু শফিউল্লাহই নন, এরকম বহু প্রবাসীর একইরকম গল্প। সবাই টিকিট পেয়ে যেন ফুরফুরে মেজাজে। প্রবাসী নয়ন মিয়া বলছেন, টিকিট পেতে যে কষ্ট পোহাতে হয়েছে, সেই কষ্ট স্বার্থক হবে, যদি ঠিকঠাক মতো সৌদি পৌঁছাতে পারি।  

আরেক প্রবাসী নাবিল আহমেদ বলেন, সাময়িক এ দুর্ভোগ কেটে প্রবাসে ফিরলেই পরিবারের মুখে হাসি ফুটাতে পারলেই কষ্ট ম্লান হয়ে যাবে।

সরজমিনে সোনারগাঁও হোটেলে গিয়ে দেখা যায়, সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য সোনারগাঁও হোটেলের বাউন্ডারির ভেতরে মেঝেতে বসে অপেক্ষা করছেন শতাধিক প্রবাসী। এছাড়া এয়ারলাইন্স কার্যালয়ের সামনে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন আরেক দল প্রবাসী।

জানা যায়, ভিসার মেয়াদ কম যাদের, তারা অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাচ্ছেন। এ নিয়মেই গত ক'দিন ধরে টিকিট দিচ্ছে সৌদি এয়ারলাইন্স।

গত রোববার (৪ অক্টোবর) টোকেন দাবিতে হোটেল সোনারগাঁওয়ে টিকিট প্রত্যাশীদের ঢল নামে। জনসমুদ্রে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে সোনারগাঁও। পরে ফরম দেওয়া হয় টিকিট প্রত্যাশী মানুষের। তখন সৌদি এয়ারলাইন্স ঘোষণা দেয়, ফরম যাচাই বাছাই করে সোমবার (৫ অক্টোবর) থেকে যাদের ভিসার মেয়াদ কম, তাদের আগে টিকিট দেওয়া হবে।

** ছুটির দিনেও টিকিট দিচ্ছে সৌদি এয়ারলাইন্স

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২০
টিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa