ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

পর্যটন

ভ্রমণে আত্মবিশ্বাস বাড়ে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, জানুয়ারী ২০, ২০১৯
ভ্রমণে আত্মবিশ্বাস বাড়ে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী বক্তব্য রাখছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ভ্রমণের মাধ্যমে আত্মবিশ্বাস বেড়ে যায় উল্লেখ করে তরুণদের ভ্রমণ করার কথা বলেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

‘ভ্রমণ ও সুস্থ সাংস্কৃতিক চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ স্লোগানকে সামনে রেখে আলোকচিত্র সাংবাদিক আহমেদ পিপুল, আলোকচিত্র শিল্পী ও বিশ্বপর্যটক তানভীর অপুর আলোকচিত্র ‘দেশ-বিদেশ’ নামে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমি এ প্রদশর্নী দেখে অত্যন্ত আনন্দিত, উচ্ছ্বসিত। ছবিগুলো আনন্দের জানালা খুলে দিয়েছে। বাংলাদেশের ভ্রমণকে এগিয়ে নেওয়ার এ প্রচেষ্টা আমার কাছে ভালো লেগেছে। তারা ভ্রমণ করে দেখেছেন পাশাপাশি আমাদের জন্য ধারণ করে নিয়ে এসেছেন। এটি একটি অসাধারণ উদ্যোগ। এসব কাজে যুব সমাজের অংশগ্রহণ খুবই দরকার।

ভ্রমণ নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ভ্রমণের মধ্য দিয়ে আমরা অজানাকে জানতে পারি। সৌন্দর্য, প্রকৃতি দেখতে হলে আমাদের ভ্রমণ করতে হবে। সব বিষয় জানতে হবে, স্রষ্টার সৃষ্টি দেখতে হবে। ভ্রমণ করলে আত্মবিশাস বাড়ে। জীবনে সফল হতে হলে আত্মবিশ্বাসের দরকার। তরুণদের বেশি বেশি ভ্রমণ করতে হবে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। তিনি বলেন, বর্তমানে সেলফি তুলেই ফেসবুকে প্রকাশ করা হচ্ছে। এসব কারণে চিন্তন শক্তি ব্যহত হচ্ছে। চিন্তার খোরাক গ্রহণ করার জন্য শিল্পীর মন দরকার। ছবি তোলার সময় দৃশ্য দেখে আমাদের চিন্তা করতে হবে।

তিনি বলেন, ছবির মাধ্যমে ইতিহাস, সমাজের সংস্কৃতি, জীবনধারার মান উঠে আসে। সুস্থ সংস্কৃতি বিকাশের জন্য নির্মল চিত্তবিনোদন খেলাধুলার প্রতি গুরুত্ব দেওয়ার জন্য তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa