ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পর্যটন

পর্যটকদের জন্য হেল্পলাইন চালু করলো ট্যুরিস্ট পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
পর্যটকদের জন্য হেল্পলাইন চালু করলো ট্যুরিস্ট পুলিশ

ঢাকা: পর্যটকদের জন্য হেল্পলাইন চালু করেছে ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশ। একই সঙ্গে ট্যুরিস্ট পুলিশ কমান্ড অ্যান্ড কন্ট্রোলরুম উদ্বোধন করা হয়েছে।

হেল্প লাইনটি হল: +8801320-222222 ও +8801887-878787। এ হেল্প লাইনে কল করে ট্যুরিস্ট পুলিশের সেবা নিতে পারবেন পর্যটকরা।

সোমবার (২৫ সেপ্টেম্বর) ট্যুরিস্ট পুলিশের প্রধান কার্যালয়ে এসব সেবা উদ্বোধন করেন পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

এ সময় 'কমব্যাটিং ফিউচার চ্যালেঞ্জ ইন ট্যুরিজম সিকিউরিটি: বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ পার্সপেক্টিভস' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সময় পুলিশ হ্যান্ডবুকেরও উদ্বোধন করেন তিনি।

তিনি বলেন, আজ থেকে ৩০/৩৫ বছর আগে আমি কক্সবাজার গিয়েছিলাম। আমাকে বলা হয় রাতে হোটেলের বাইরে না যাওয়ার জন্য। পরবর্তীতে আমি যখন অ্যাডিশনাল ডিআইজি হিসেবে কক্সবাজার যাই, তখন দেখি রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত লোকজন সমুদ্র সৈকতে ঘোরাফেরা করছে এবং ট্যুরিস্ট পুলিশ তাদের নিরাপত্তা দিচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ট্যুরিস্ট পুলিশ গঠনের মাধ্যমে পর্যটন খাতকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। আমরা এগিয়েছি অনেক দূর, যেতে হবে বহুদূর। ট্যুরিস্ট পুলিশ গঠন হওয়ার পর আমরা এর প্রয়োজনীয়তা অনুভব করছি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. মাসুদুর রহমান।

তিনি বলেন, ট্যুরিজম সেক্টর আমাদের জিডিপিতে ১০ শতাংশ অবদান রাখছে। ট্যুরিজম ইন্ডাস্ট্রিতে ১ দশমিক ৭ মিলিয়ন লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। আমাদের ট্যুরিস্টদের মধ্যে ৯৫ শতাংশ দেশীয় ট্যুরিস্ট আর পাঁচভাগ বিদেশি ট্যুরিস্ট। আমরা দেশীয় ট্যুরিস্ট দিয়ে আরও বেশি আয় করতে পারি। সেজন্য পর্যটন এলাকায় সেফটি অ্যান্ড সিকিউরিটি নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, পর্যটন এলাকায় তিন ধরনের অপরাধ হয়ে থাকে। ১. স্থানীয় লোক দ্বারা। ২. পর্যটক দ্বারা অন্য পর্যটকদের ক্ষতি সাধন। ৩. ট্যুরিজম সংস্থা দ্বারা। তাই আমাদের সেফটি অ্যান্ড সিকিউরিটির বিষয়টি গুরুত্বের সহকারে দেখতে হবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সভাপতি শিবলুল আজম কোরেশি বলেন, আজকের প্রতিপাদ্যের সঙ্গে আমার নিবিড় সম্পর্ক। আমি ট্যুরিজম নিয়ে অনেকদিন ধরে কাজ করছি। আমাদের ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো নিয়ে কাজ করছি। অনেক পরে হলেও ট্যুরিস্ট পুলিশ গঠন হয়েছে যার মাধ্যমে পর্যটন এলাকায় অপরাধের সংখ্যা কমছে।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ট্যুরিস্ট পুলিশের প্রধান, অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান।  

এছাড়া সেমিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য মনোয়ারা হাকিম আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।