ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পর্যটন

ভ্রমণের প্রস্তুতি ও পরামর্শ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
ভ্রমণের প্রস্তুতি ও পরামর্শ

শীতের আমেজে মেতেছে বাংলাদেশ। বইতে শুরু করেছে উত্তরের হাওয়া।

আর শীত মানেই ভ্রমণের মৌসুম। এ সময়ে নেই গরমে ক্লান্ত হওয়ার ভয়, নেই আচমকা বৃষ্টির ভয়। তাই, শীতকালে বাংলাদেশ তার চিরাচরিত নয়নাভিরাম সৌন্দর্য ফিরে পায়। সেই সৌন্দর্যের মোহে আবিষ্ট হয়ে দীর্ঘ শিশির ভেজাপথ হেঁটে গেলেও ভর করবে না কোনো ক্লান্তি!

পরিকল্পনা অনুযায়ী কিছু পরামর্শ মেনে চললেই শীতের মৌসুমের ভ্রমণ হবে আনন্দদায়ক। ভ্রমণ অভিজ্ঞতাকে অনবদ্য করতে বেশকিছু বিষয়ও অনুসরণ করতে পারেন।

যেখানে বেড়াতে যাবেন, প্রথমত সেখানকার আবহাওয়ার খোঁজ-খবর নেওয়া জরুরি। তার ওপর ভিত্তি করেই পরিকল্পনা গ্রহণ করতে হবে। যেমন- শীতের তীব্রতা বেশি থাকলে অবশ্যই তাকে পর্যাপ্ত শীতের পোশাক হবে।

এরপর যেখানে ঘুরতে যাবেন সেখানে যাতায়াত বাবদ কত খরচ পড়বে সে সম্পর্কে ধারণা অর্জন করতে হবে। কারণ, ভ্রমণের সময় টাকা-পয়সার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। তাই, প্রতিটি ধাপে কত পরিমাণ টাকা খরচ করতে হবে তার হিসাব আগে থেকেই করে রাখতে হবে।

ভ্রমণের সময় টাকা যেহেতু অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। তাই, কত টাকা সঙ্গে রাখতে হবে তাও আগে থেকে ভ্রমণ পরিকল্পনায় ঠিক করে রাখতে হবে। তবে, এখানে বেশ কিছু বিষয় জড়িত থাকে। যেমন- যে এলাকায় ভ্রমণ করতে যাচ্ছেন সেখানে এটিএম বুথ, এমএফএস এজেন্ট (টাকা ক্যাশ আউট বা ক্যাশ ইন) আছে কিনা এসব বিষয়ে আগে থেকেই খোঁজ নিয়ে রাখা ভালো।

ভ্রমণের সময় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (মশা নিরোধক ক্রিম, স্যানিটাইজার প্রভৃতি) বহন করতে হবে। পাশাপাশি, জরুরি প্রয়োজনের জন্য বিভিন্ন ধরনের ওষুধও সঙ্গে রাখা গুরুত্বপূর্ণ। পাহাড়ি এলাকায় যাওয়া ভ্রমণকারীকে এ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীগুলো বেশ সহায়ক ভূমিকা রাখবে।

ভ্রমণের সময় প্রয়োজনীয় কাপড়, বিভিন্ন ধরনের সামগ্রী (টর্চ লাইট, কম্পাস, গামবুট, ছাতা প্রভৃতি) বহন করতে হবে। যদি কোনো অপ্রত্যাশিত দুর্ঘটনা ঘটে তবে তিনি যেখানে ভ্রমণ করছেন সেখানের নিকটস্থ হাসপাতালের খোঁজ তাকে আগে থেকেই নিয়ে রাখতে হবে।

কখন কোন জায়গায় ঘুরতে যেতে হবে তা আগে থেকেই ঠিক করা ভালো। এতে সময় বাঁচার সঙ্গে সঙ্গে অহেতুক ঝামেলাও এড়ানো যায়। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, ভ্রমণকারীদের মোবাইল নেটওয়ার্কের বিষয়ে আগে থেকে খোঁজ খবর নিয়ে রাখতে হবে। যদি নেটওয়ার্ক নিয়ে ঝামেলা দেখা যায়, তাহলে এর বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ভ্রমণের সময় পারিবারিক কিংবা অন্যান্য জরুরি নম্বরগুলো একসঙ্গে গুছিয়ে রাখতে হবে। জরুরি প্রয়োজনে এগুলো সহায়তা করবে। পাশাপাশি, কোনো এলাকায় ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলে তা সম্পর্কে আগে থেকে খোঁজ নিয়ে রাখতে হবে। প্রয়োজনে সে জায়গায় ভ্রমণ থেকে বিরত থাকতে হবে।

ভ্রমণকারীর ভ্রমণ অভিজ্ঞতা উন্নত ও ঝামেলাহীন করতে বর্তমানে অনেক অনলাইন ট্রাভেল এজেন্সি (ওটিএ) কাজ করে যাচ্ছে। এগুলো অনলাইনেই ভ্রমণের পুরো পরিকল্পনা জানায়। শেয়ারট্রিপের মতো অনলাইন ট্র্যাভেল প্ল্যানিং প্ল্যাটফর্ম ব্যবহার করে এ শীতে ভ্রমণকারীর ভ্রমণ অভিজ্ঞতা হবে আরও সুন্দর।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।