ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

অজিদের ফাইনালে ওঠায় মিরপুরের অবদান দেখেন ল্যাঙ্গার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
অজিদের ফাইনালে ওঠায় মিরপুরের অবদান দেখেন ল্যাঙ্গার

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসার আগে এই ফরম্যাটে টানা পাঁচ সিরিজ হেরেছিল অস্ট্রেলিয়া। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে প্রথমবার সিরিজ হারের তেতো স্বাদও পেয়েছিল তারা।

ফলে বিশ্বকাপে তাদের কেউ ফেভারিটদের তালিকাতেই রাখেনি। কিন্তু সেই দলই এবার আসরের ফাইনালে উঠে গেছে।  

অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের মতে, বিশ্বকাপের আগে টানা সিরিজ হারের পর তাদের প্রস্তুতি যতটা খারাপ মনে হয়েছে, আসলে তেমন ছিল না। বরং বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজে খেলার সুফল পাচ্ছে তার দল। মিরপুরের মন্থর ও টার্নিং উইকেটে পাঁচ ম্যাচের সেই সিরিজ বাংলাদেশ জিতে নিয়েছিল ৪-১ ব্যবধানে।  

কিন্তু মিরপুরের কঠিন কন্ডিশনে হারলেও দলের শক্তি ও দুর্বলতার দিকগুলো সম্পর্কে ভালো ধারণা পেয়েছে অস্ট্রেলিয়া। আর তাতেই মিলছে সুফল। বিশ্বকাপে তারা শুধু ইংল্যান্ডের কাছে হেরেছে। এমনকি সেমিফাইনালে তারা আসরের টপ ফেভারিট দল পাকিস্তানকে হারিয়ে জায়গা করে নিয়েছে ফাইনালে। এখন পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপজয়ীরা প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে। এ অবস্থায় তাই নিজেদের বিশ্বকাপ প্রস্তুতিকে ভালোই বলছেন ল্যাঙ্গার।  

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ল্যাঙ্গার বলেন, 'বিশ্বকাপের আগে আমরা মাঠে আশানুরূপ পারফর্ম করতে পারিনি। এর কারণও ছিল। তবে দলের প্রস্তুতিতে আমাদের বিশ্বাস ছিল। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর আমাদের দলের গভীরতা বাড়াতে দারুণ কাজে দিয়েছে। হারার চেয়ে জয়ের আনন্দ অবশ্যই বেশি। তবে জরুরি হচ্ছে বিশ্বকাপে ভালো করা। এখন পর্যন্ত এখানে আমাদের সবকিছুই ঠিকঠাক চলছে। '

এদিকে বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশ সফরে এসে সিরিজ হেরে গিয়েছিল নিউজিল্যান্ডও। যদিও তারা দ্বিতীয় সারির দল পাঠিয়েছিল। কিন্তু ঘটনাক্রমে টাইগারদের কাছে সিরিজ হারা দুই দলই এবার ফাইনালে খেলছে। সাম্প্রতিক সময়ে কিউইদের উত্থান বেশ নজরকাড়া। টানা দুইবার ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ হওয়া নিউজিল্যান্ড কিছুদিন আগে টেস্ট চ্যাম্পিয়নশিপেও শিরোপা জিতেছে।  

কিউইদের সাম্প্রতিক সাফল্যের কারণেই ফাইনালের আগে তাদের প্রতি বাড়তি সমীহ দেখাচ্ছেন অস্ট্রেলিয়ার কোচ। তিনি বলেন, 'গত কয়েক বছর ধরে নিউজিল্যান্ড যেভাবে খেলছে তা অসাধারণ। তাদের দলে দারুণ কয়েকজন ক্রিকেটার রয়েছে। তারা নিজেদের দায়িত্বটা ঠিকঠাক পালন করছে। তাই নিউজিল্যান্ডকে হারাতে পুরো টুর্নামেন্টের মতো আমাদের সেরাটাই দিতে হবে। '

আগামীকাল রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ