ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

‘ভারতকে হারিয়েই উজ্জীবিত হয়েছে পাকিস্তান’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
‘ভারতকে হারিয়েই উজ্জীবিত হয়েছে পাকিস্তান’

বিশ্বকাপের কোনো ফরম্যাটেই এর আগে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তবে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই গেরো কাটাল ‘আনপ্রেডিক্টেবল’ দলটি।

নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটের হারানো লজ্জা দেয়।

এ ম্যাচের পরই মূলত ছন্দ পেয়েছিল পাকিস্তান টিম। এরপর আর পেছন ফিরে তাকাননি বাবর আজমরা। গ্রুপ লিগে অপরাজিত থেকে সেমিফাইনালে পা দিয়েছে তারা। ফাইনালে উঠতে হলে অস্ট্রেলিয়াকে হারাতে হবে। মনোবল তুঙ্গে থাকা পাকিস্তান টিম যে কোনও টিমকে হারাতে পারে, মনে করছেন টিমের ব্যাটিং কোচ ম্যাথু হেইডেন।

যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে নামবে পাকিস্তান, সেই টিমকে সাফল্য দেওয়ার জন্যই ক্যারিয়ার জুড়ে লড়াই করেছেন হেইডেন। নিজের দেশের বিরুদ্ধে নামার আগে হেডেন জানান, দুবাইয়ে ভারতের বিরুদ্ধে আমরা প্রথম ম্যাচ খেলেছিলাম। সেটা একটা তীব্র চাপের ম্যাচ ছিল। ভারত-পাকিস্তান ম্যাচের সঙ্গে তুলনা চলতে পারে শুধু অ্যাসেজের। ওই ম্যাচে কিন্তু পুরো টিম সেরাটা দিয়েছিল। ঠান্ডা মাথায় তীব্র চাপ সামলে পাকিস্তান টিম ম্যাচটা জিতেছিল ভারতের বিরুদ্ধে। ওই ম্যাচটাই টিমের মনোভাবটা তৈরি করে দিয়েছিল। তারই প্রতিফলন বাকি ম্যাচে দেখা গেছে।

অস্ট্রেলিয়া টিমের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার এক সময় ওপেনিং পার্টনার ছিলেন হেইডেনের। পুরানো বন্ধুর বিরুদ্ধেই নামবেন আজ বৃহস্পতিবার। অস্ট্রেলিয়া টিমের গভীরতা সম্পর্কে খুব ভালো করেই জানেন। পাকিস্তানের ড্রেসিংরুমে হেইডেনের উপস্থিতি যে বাবর আজমদের কাজে লাগবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

নিজের দেশ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার অনুভূতি কেমন হেইডেনের? সাবেক অজি ক্রিকেটারের কথায়, একেবারেই সুখকর অনুভূতি নয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই দশক খেলেছি। সেই টিমের বিরুদ্ধেই খেলতে নামতে হবে। মন আর মস্তিষ্ককে একটা চ্যালেঞ্জের মুখে পড়তেই হবে। তবে পেশাদারি দিক থেকে দেখলে, আমি কিন্তু অজি টিম সম্পর্কে অনেক কিছুই জানি। পাকিস্তানি টিমের ক্ষেত্রে নিশ্চিত ভাবে সেটা কাজে লাগবে।

সাম্প্রতিক পরিস্থিতির নিরিখে পাকিস্তান টিমের বিশ্বকাপ জেতাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে, মানছেন হেইডেন। তিনি বলেন, পাকিস্তানের কাছে এই বিশ্বকাপ জেতাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। ক্রিকেট ওই দেশের কাছে সবচেয়ে ভালোবাসার একটা খেলা। শুধু তাই নয়, ক্রিকেটেই ফোকাস করে ওরা। সাম্প্রতিক কালে ওদের কিছু ক্রিকেট সফর বাতিলও হয়েছে। পরিস্থিতির বিচারে পাকিস্তান যদি বিশ্বকাপটা জিততে পারে, তা হলে ওদের পক্ষে খুব ভালো হবে।

বাবর আজম আর শাহিন আফ্রিদিতে মুগ্ধ হেডেন। তিনি বলেম, ক্রিকেটার হিসেবে বাবরের ব্যক্তিত্ব, মাঠ ও মাঠের বাইরে ওর উপস্থিতি, সব মিলিয়ে অসাধারণ। একদিকে যেমন ধারাবাহিক, তেমনই নির্ভরযোগ্য। শাহিনও অত্যন্ত প্রতিভাবান ক্রিকেটার ভারতের বিরুদ্ধে যেভাবে রোহিত, রাহুলকে আউট করেছিল, কোনও কিছুর সঙ্গে তুলনা হবে না। রীতিমতো ধ্বংসাত্মক বোলিং করেছিল ছেলেটা।

বাবর আজম, শাহিন আফ্রিদি ও পাকিস্তান টিম- বিশ্বকাপ থেকে ঠিক দুই ম্যাচ দূরে। হেইডেনের আশা, এই দুইটি ম্যাচও পাকিস্তান সেরাটাই দেবে। আর সব শেষে কাপটা জিতবে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ