ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি, পেছালেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি, পেছালেন কোহলি

গত সপ্তাহেও টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান ও মোহাম্মদ নবি। কিন্তু নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে বাংলাদেশি অলরাউন্ডারকে ছাড়িয়ে গেছেন আফগান অধিনায়ক।

এছাড়া ব্যাটারদের তালিকায় পিছিয়েছেন ভারতের সদ্য সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক বিরাট কোহলি।

আজ বুধবার র‍্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। গত সপ্তাহের পারফরম্যান্স বিবেচনায় এবারের র‍্যাংকিংয়ে এক ধাপ পিছিয়েছেন সাকিব। এর আগে সমান রেটিং পয়েন্ট নিয়ে তিনি নবির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন।  

চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে বাংলাদেশ দলের শেষ দুই ম্যাচে খেলতে পারেননি সাকিব। আগের সপ্তাহে তার রেটিং পয়েন্ট ছিল ২৭১। এখন ১১ পয়েন্ট কমে হয়েছে ২৬০। অন্যদিকে সুপার টুয়েলভে আফগানিস্তানের সবগুলো ম্যাচ খেললেও ৬ রেটিং পয়েন্ট হারিয়েছেন নবি। তা সত্ত্বেও আফগান অলরাউন্ডারের রেটিং পয়েন্ট এখন ২৬৫।

অলরাউন্ডারেদের তালিকায় নবি ছাড়াও উন্নতি হয়েছে দুই অজি গ্লেন ম্যাক্সওয়েল ও মিচের মার্শের। ম্যাক্সওয়েল ৩ ধাপ এগিয়ে আছেন চারে এবং পাঁচ ধাপ এগিয়ে নয়ে উঠে এসেছেন মার্শ। আর তিনে আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এদিকে ব্যাটারদের তালিকায় আগের মতো শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দুইয়েও বহাল তবিয়তে আছেন ইংল্যান্ডের দাভিদ মালান। তবে চার ধাপ পিছিয়ে আটে নেমে গেছেন কোহলি। তিনি নামলেও তিন ধাপে উপরে উঠে পঞ্চম স্থানে পৌঁছে গেছে ভারতীয় ওপেনার লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকার ব্যাটার এইডেন মার্করাম ৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন তালিকার তিনে। তার সতীর্থ রাসি ফন ডার ডুসেন ৬ ধাপ এগিয়ে ঢুকে গেছেন সেরা দশে।

বোলাদের তালিকায় বড় লাফ দিয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে আছেন এই পেসার। তার সতীর্থ ও স্পিনার অ্যাডাম জাম্পা বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেওয়ার পর জায়গা করে নিয়েছেন পাঁচে। এছাড়া নিউজিল্যান্ডের টিম সাউদি তিন ধাপ এগিয়ে নয়ে অবস্থান নিয়েছেন। তবে শীর্ষ চারে কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই শীর্ষে হাসারাঙ্গা। এরপরের তিন স্থানে আছেন যথাক্রমে-তাবরেজ শামসি, আদিল রশিদ ও রশিদ খান। তবে এক ধাপ করে পিছিয়েছেন মুজিব উর রহমান (৬), এনরিক নরকিয়া (৭) এবং ক্রিস জর্ডান (১০)।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa