ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

আফগানদের সঙ্গে ভারতেরও বিদায়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
আফগানদের সঙ্গে ভারতেরও বিদায়

আফগানিস্তানকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড। গ্রুপ টু’তে পাকিস্তান আগেই সেমিতে জায়গা করে নিয়েছে।

এবার শেষ চারে উঠলেন কেন উইলিয়ামসনরা। আর কিউইদের এ ম্যাচ জয়ের ফলে আফগানদের সঙ্গে একই গ্রুপে থাকা শক্তিশালী ভারতেরও বিদায় ঘটল।

এই গ্রুপে নিউজিল্যান্ড ৫ ম্যাচে ৪ জয় ও এক হারে ৮ পয়েন্ট নিয়ে বর্তমানে শীর্ষে রয়েছে। কিউইদের নেট রান রেট ১.১৬২। দ্বিতীয়স্থানে থাকা পাকিস্তানের অবশ্য এক ম্যাচ হাতে রয়েছে। ৪ ম্যাচে তারা সবকটিতে জিতে ৮ পয়েন্ট অর্জন করেছে। বাবর আজমদের রান রেট ১.০৬৫। আজ রাতেই তারা স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে। আর এ ম্যাচ জিততে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে।

অন্যদিকে ভারতের একটি ম্যাচ হাতে থাকলেও গ্রুপে তিন নম্বরে থেকেই শেষ করতে হবে বিরাট কোহলিদের। ৪ ম্যাচে ২ জয় ও ২ হারে তাদের পয়েন্ট ৪। কাল নামিবিয়ার বিপক্ষে জিতলেও তাদের পয়েন্ট হবে ৬। কিউইদের বিপক্ষে হারা আফগানরা ৪ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শেষ করল।  

রোববার (০৭ নভেম্বর) আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপ টুয়ের ম্যাচে মাঠে নামে দুদল। বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি মাঠে গড়ায়। এদিন প্রথমে ব্যাট করতে নেমে সুবিধে করতে পারেনি আফগানিস্তান। নাজিবুল্লাহ জাদরানের দারুণ হাফসেঞ্চুরির পরও নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২৪ রানে থামে দলটি। জবাবে মাত্র ২ উইকেট হারিয়ে ও ১১ বল হাতে রেখে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অধিনায়ক উইলিয়ামসন ও ডেভন কনওয়ের অপরাজিত দুর্দান্ত ইনিংসে ভর করেই জয় পায় কিউইরা। উইলিয়ামসন ৪২ বলে ৩টি চারে ৪০ রান করেন। কনওয়ে ৩২ বলে ৪টি চারে ৩৬ রানের ইনিংস খেলেন। এছাড়া ওপেনার মার্টিন গাপটিল ২৩ বলে ২৮ রান করেন।

আফগান বোলারদের মধ্যে মুজিব উর রহমান ও রশিদ খান একটি করে উইকেট নেন।

টস জিতে এর আগে ব্যাটিংয়ে নেমে অবশ্য শুরুটা ভালো করতে পারেনি আফগান ব্যাটাররা। কিউই বোলারদের তোপে টপঅর্ডারের তিন ব্যাটারই দুই অঙ্কের ঘরে পৌঁছানের আগেই বিদায় নেন। পরে ইশ সোধির বলে বোল্ড হওয়া গুলবাদিন নাইব ১৫ করে ফেরেন।

পঞ্চম উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। মোহাম্মদ নবীকে সঙ্গে নিয়ে ৪৮ বলে ৫৯ রানের পার্টনারশিপ গড়েন নাজিবুল্লাহ জাদরান। তবে দুই ওভারের ব্যবধানে দুজনই আউট হন। টিম সাউদির বলে তাকেই ক্যাচ দিয়ে মাঠ ছাড়ে ১৪ রান করা নবী। আর ট্রেন্ট বোল্টের বলে বাউন্ডারিতে থাকা জিমি নিশামকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নমূখী হন জাদরান। বাঁহাতি এই ব্যাটার ৪৮ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭৩ করেন।

শেষদিকে খেই হারিয়ে ফেলে আফগানরা। সেই সুযোগে চেপে ধরে নিউজিল্যান্ড বোলাররাও। ফলে কোনোমতে দলীয় ১২০ রান পার করে তারা।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে বোল্ট সর্বোচ্চ ৩টি উইকেট পান। ২ উইকেট পান টিম সাউদি।

দারুণ বল করা ট্রেন্ট বোল্ট ম্যাচ সেরা নির্বাচিত হন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa