ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

ক্রিকেটারদের জবাবদিহিতার জায়গা থাকা উচিত: সুজন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
ক্রিকেটারদের জবাবদিহিতার জায়গা থাকা উচিত: সুজন

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে টানা তিন ম্যাচ হেরে গেছে বাংলাদেশ। ফলে কাগজে-কলমে সেমিফাইনালের আশা টিকে থাকলেও কার্যত ছিটকে গেছে মাহমুদউল্লাহ বাহিনী।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যাচ মিসের মহড়ায় হেরে যায় বাংলাদেশ। আর সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় মাত্র ৩ রানের হার মানে।  

বাংলাদেশের ভুলের সূত্রপাত হয় প্রস্তুতি ম্যাচ থেকেই। দুটি ম্যাচেই শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে হারার পর সতর্ক হওয়ার দারুণ সুযোগ ছিল। কিন্তু না, প্রস্তুতি ম্যাচের হারকে পাত্তাই দিল না টিম বাংলাদেশ। সেখান থেকে কোনো শিক্ষাও নিলেন না ক্রিকেটাররা। এর ফলে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই হার।

এদিকে মাঠের ক্রিকেটের পাশাপাশি মাঠের বাইরেও ভালো নেই বাংলাদেশের ক্রিকেট। কথার লড়াই, মান-অভিমানের ছড়াছড়ি চারপাশে। কখনো বোর্ড কর্মকর্তা, কখনো আবার সরব দেখা যায় ক্রিকেটারদের। তবে যেহেতু ক্রিকেটাররা বোর্ডের চাকরি করেন, তাই তাদের জবাবদিহিতার জায়গাও আছে বলে মনে করেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন।

এক সাক্ষাৎকারে সাবেক এই অধিনায়ক বলেন, ‘একটা জবাবদিহিতার জায়গা তো ক্রিকেটারদের থাকা উচিত। কারণ ওরা বোর্ডের বেতনভুক্ত। চাকরিতে কেউ ভুল করলে এর জবাবদিহিতা চাওয়া হয় না? উইকেট খারাপ বানালে কিউরেটরের কাছে জানতে চাওয়া হয় না? ওই কিউরেটর যেমন পেশাদার, তেমনি মাহমুদুল্লাহ রিয়াদ কিংবা সাকিব কিংবা তামিম কিংবা মুশফিক- সবাই তো পেশাদার। ’ 

ক্রিকেটাররা বোর্ডের বিপক্ষে কথা বলতে পারেন কি না জানতে চাইলে সুজন বলেন, ‘বোর্ড থেকে বেতন পায়। জবাবদিহিতার একটা ব্যাপার তাই আছেই। এখন আপনি চাকরি করা অবস্থায় বোর্ডের বিরুদ্ধে কথা বলতে পারবেন কিনা, সেটা তো আমি জানি না। এটা ওদের বোঝা উচিত ছিল। এটা একটা আবেগের ব্যাপার হয়ে গিয়েছে। এখানে লুকোচুরির কিছু ছিল না। অমন পারফরম্যান্সের কারণে সবাই কষ্ট পেয়েছে। ’

তিনি আরও বলেন, ‘পাপন ভাই প্রতিক্রিয়া জানিয়েছেন, ওরা মিডিয়ায় এসে কথা বলার পর। ওদের এই প্রতিক্রিয়া কি বোর্ডকেই দিল, নাকি বোর্ড প্রেসিডেন্টকে দিল, নাকি সাধারণ মানুষকে দিল- এটা তো আমরা জানি না। কাউকে তো উল্লেখ করেনি। বলেছে, আয়নায় নিজের দিকে তাকাতে। এখন আয়নায় কারা তাকাবে? বোর্ড প্রেসিডেন্ট তাকাবেন, নাকি বোর্ড পরিচালকরা তাকাবেন- আমিই তো বুঝতে পারছি না। ’

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa