ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

সুপার টুয়েলভ পর্বে টানা তিন ম্যাচ হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল স্বপ্ন ‘কার্যত' শেষ বাংলাদেশের। তবে কাগজে-কলমে এখনও সম্ভাবনা একেবারে শেষ হয়ে যায়নি।

 

আসরের মূল পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচ শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের কাছে হারে বাংলাদেশ। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ বল পর্যন্ত লড়েও ৩ রানে হারে টাইগাররা। ফলে বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়ঘণ্টা প্রায় বেজে গেছে। কিন্তু এখনও ক্ষীণ আশা দেখছেন সমর্থকরা। যা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। যদিও হিসাব-নিকাশটা অনেকটা জটিলই বলা যায়। কেননা বাংলাদেশের পরের দুই ম্যাচ দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে।

যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ-

অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হবে ইংল্যান্ডকে। তাহলে ইংল্যান্ড ৫ ম্যাচের সবক'টিতে জিতে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করবে। আবার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে। তাহলে বাংলাদেশর পয়েন্ট দাঁড়াবে ৪। এছাড়াও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে ওয়েস্ট ইন্ডিজকে। তাতে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজেরও পয়েন্ট দাঁড়াবে ৪।

শুধু বাংলাদেশ নিজেদের বাকি দুই ম্যাচ জিতলেই হবে না। আজকের ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে দক্ষিণ আফ্রিকার। তাহলে লঙ্কানদের বিপক্ষে জয়ে প্রোটিয়াদের পয়েন্ট দাঁড়াবে ৪। অন্যদিকে, শ্রীলঙ্কাকে জিততে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তাহলে লঙ্কানদেরও পয়েন্ট দাঁড়াবে ৪। এরপর হিসাব হবে নেট রান রেটে। এরপর নিজেদের শেষ দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারাতে পারলে তবেই বিশ্বকাপের সেমিতে যাওয়ার সম্ভাবনা বাংলাদেশের। তবে এসব হিসাব কাগজে করা যেমন সহজ, মাঠে করে দেখানো মোটেই সহজ নয়।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa