ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

কোহলির রেকর্ড ভাঙলেন বাবর আজম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
কোহলির রেকর্ড ভাঙলেন বাবর আজম

বিরাট কোহলির সঙ্গে প্রায়ই বাবর আজমের তুলনা করা হয়। তবে বয়স ও কীর্তির বিচারে এখনও অনেকটা পিছিয়ে পাকিস্তানের অধিনায়ক।

কিন্তু ধীরে ধীরে ভারতীয় অধিনায়কের পথেই হাঁটছেন তিনি। এই যেমন সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে খেলতে নেমে কোহলির এক রেকর্ড ভাঙার পাশাপাশি আরেক রেকর্ড স্পর্শ করেছেন পাকিস্তানি ওপেনার।

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আফগানদের বিপক্ষে ৫ উইকেটে জয় পেয়েছে পাকিস্তান। ম্যাচে ৪৭ বলে ৫১ রানের ইনিংস খেলার পথে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে হাজার রান করেন বাবর। আর তাতেই তিনি টপকে যান কোহলিকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসেবে হাজার রানের মাইলফলক ছুঁতে ৩০টি ইনিংস লেগেছিল কোহলির। বাবর সেখানে ২৬তম ইনিংসেই পেয়ে যান মাইলফলকের দেখা। বাবরের এমন দুর্দান্ত ফর্মের পাশাপাশি তার দল পাকিস্তানও টানা ৩ জয়ের দেখা পেয়েছে। আর তাতে বাবর আজমদের সেমিফাইনালে উঠা প্রায় নিশ্চিত।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে হাজার রানের মাইলফলকে নাম আছে ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ ও কেন উইলিয়ামসনদের। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডু প্লেসি ৩১ ইনিংসে হাজার রান করেন। আর অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চের লেগেছিল ৩২ ইনিংস। অন্যদিকে নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন ৩৬টি ইনিংস খেলে হাজার রান করেন।  

শুধু কি তাই, টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ফিফটির রেকর্ডে কোহলিকে ছুঁয়ে ফেলেছেন বাবর। তবে এই কীর্তিতে কোহলির চেয়ে অনেক বেশি দ্রুত পাকিস্তানি ওপেনার। কোহলি ৪৪ ইনিংস খেলে এখন পর্যন্ত ১৩টি ফিফটি হাঁকিয়েছেন। আর বাবর একই কীর্তি গড়তে খেলেছেন মাত্র ২৬ ইনিংস।  

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ফিফটির তালিকায় বাবর, কোহলির পরে আছেন অ্যারন ফিঞ্চ, কেন উইলিয়ামসন এবং ইয়ন মরগ্যান। অজি অধিনায়ক ১১টি ফিফটির দেখা পেতে খেলেছেন ৫১ ইনিংস। সমান ফিফটি পেতে কিউই অধিনায়ককে খেলতে হয়েছে ৫০ ইনিংস। আর ইংলিশ অধিনায়ক ৯টি ফিফটি হাঁকিয়েছেন ৬০ ইনিংসে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa