ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

এবার স্কটল্যান্ডকে হারাল নামিবিয়া

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এবার স্কটল্যান্ডকে হারাল নামিবিয়া

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেই ইতিহাস গড়েছিল নামিবিয়া। এরপর প্রথম পর্ব পেরিয়ে মূল পর্বে উঠে সেই ইতিহাসের পাতায় নতুন অধ্যায় যুক্ত করেছিল দলটি।

এবার সেখানেও স্কটল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করল এরাসমাসবাহিনী।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গ্রুপ দুইয়ের ম্যাচে বুধবার স্কটিশদের ৪ উইকেটে হারিয়েছে নামিবিয়া। অথচ প্রথম পর্বে এই স্কটল্যান্ডের কাছেই হেরে প্রথম পর্ব থেকেই বাদ যাওয়ার শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। আবার মূল পর্বে এখনও দুই ম্যাচ খেলে দুটিতেই হেরেছে টাইগাররা। কিন্তু তুলনায় অনভিজ্ঞ ও বিশ্বকাপের মঞ্চে নতুন আসা নামিবিয়াও শুরুতেই পেয়ে গেল জয়ের দেখা।

আবুধাবির আবু জায়েদ স্টেডিয়ামে টসে জিতে স্কটল্যান্ডকে শুরুতে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নামিবিয়া। সেই আমন্ত্রণে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৯ রানেই থামে স্কটিশদের ইনিংস। জবাবে ৬ উইকেট হারালেও ৫ বল হাতে রেখেই জয় তুলে নেয় নামিবিয়ানরা।

লক্ষ্য তাড়ায় নেমে নামিবিয়ার উদ্বোধনী জুটিতে আসে ২৮ রান। নামিবিয়ার ওপেনার মাইকেল ভ্যান লিংগেন ১৮ রান করে বিদায় নেন। এরপর জেন গ্রিন (৯) ও অধিনায়ক এরাসমাস (৪) বেশিক্ষণ টিকতে না পারলেও ওপেনার ক্রেইগ উইলিয়ামস (২৩) ও অভিজ্ঞ ডেভিড ভিসে (১৬) লক্ষ্যটাকে হাতের নাগালের বাইরে যেতে দেননি। শেষদিকে ফ্রাইলিঙ্ক (২) সঙ্গ দিতে ব্যর্থ হলেও ২৩ বলে ২ চার ও ২ ছক্কায় অপরাজিত ৩২ রান করে ম্যাচ বের করে নেন জেজে স্মিট।  

বল হাতে ২ উইকেট নিয়েছেন স্কটল্যান্ডের মাইকেল লিস্ক। ১টি করে উইকেট গেছে ব্র্যাড হুইল, সাফিয়ান শরিফ, ক্রিস গ্রিভস এবং মার্ক ওয়াটের দখলে।

এর আগে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই জর্জ মানজির উইকেট হারায় স্কটল্যান্ড। নামিবিয়ার পেসার রুবেন ট্রাম্পেলমানের বলে বোল্ড হয়ে ফেরেন স্কটিশ ওপেনার। তৃতীয় বলে তিনে নামা কলাম ম্যাকলাউড (০) এবং চতুর্থ বলে স্কটিশ দলনেতা রিচি বেরিংটনকে (০) ফেরান ট্রাম্পেলমান।

চাপে পড়ে যাওয়া স্কটল্যান্ডকে চতুর্থ ধাক্কা দেন নামিবিয়াকে বিশ্বকাপে তোলার নায়ক ডেভিড ভিসে। সাবেক এই প্রোটিয়া অলরাউন্ডার পাঁচে নামা ক্রেইগ ওয়ালসকে (৪) যখন লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় করেন তখন স্কটিশদের সংগ্রহ মাত্র ১৮ রান, ষষ্ঠ ওভারের তখন ৩ বল বাকি। এরপর ওপেনার ম্যাথু ক্রসকে নিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেন লিস্ক। দুজনে যোগ করেন ৩৯ রান।

লিস্ককে অবশ্য বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ক্রস। ফ্রাইলিঙ্কের বলে বোল্ড হয়ে বিদায় নেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩৩ বলে মাত্র ১৯ রানের ইনিংস। তবে এরপর ক্রিস গ্রেভসকে নিয়ে ৩৬ রানের জুটি গড়ে তোলেন লিস্ক। দলকে ৯৩ রানে রেখে ষষ্ঠ উইকেট হিসেবে বিদায় নেওয়ার আগে লিস্কের ব্যাট থেকে আসে ২৭ বলে ৪ চার ও ২ ছক্কায় ৪৪ রানের ঝড়ো এক ইনিংস।

লিস্কের উইকেট পতনের পর ফের চাপে পড়ে যায় স্কটল্যান্ড। দলীয় ৯৯ রানে বিদায় নেন আটে নামা মার্ক ওয়াট (৩)। ইনিংসের শেষ বলে রান আউটের শিকার হওয়ার আগে গ্রিভসের ব্যাট থেকে আসে ৩২ বলে ২৫ রানের ইনিংস। ৫ রানে অপরাজিত থাকেন জশ ডেভি।

বল হাতে নামিবিয়ার রুবেন ট্রাম্পেলমান নেন ৩ উইকেট। ৪ ওভারে মাত্র ১০ রান খরচে ২ উইকেট নেন ফ্রাইলিঙ্ক। এছাড়া ১টি করে উইকেট গেছে জেজে স্মিট ও ডেভিড ভিসের দখলে।

বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ